Home / খেলাধুলা / আমি কি চুরি করি মাঠে, আমি কি চোর?
Mashrafe

আমি কি চুরি করি মাঠে, আমি কি চোর?

২৯ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে এসেছিলেন অধিনায়ক। খুব স্বাভাবিকভাবেই প্রশ্নবানে জর্জরিত হয়েছিলেন মাশরাফি। মাশরাফি নিজেও বেশ কৌশলী হয়ে সামাল দেন সাংবাদিকদের সব প্রশ্ন।

অনেকদিন ধরেই চেনা পারফরম্যান্সে নেই বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি। বহুদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন মাশরাফি। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ খেলবে তারই নেতৃত্বে।

এ নিয়ে অনেকেই মনে করছেন, অধিনায়ক না হলে শুধু পারফরমার হিসেবে একাদশে জায়গা হতো না মাশরাফির। তাকে অধিনায়কত্বের পদ থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নাকি সেই কারণেই। বিষয়গুলো কি লজ্জার নয়? আত্মসম্মানে আঘাত লাগে না মাশরাফির?

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমি কি চুরি করি মাঠে, আমি কি চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মান… এসব আসলে মেলাতে পারি না আমি। এতো জায়গায় এতো চুরি হচ্ছে, এতো চামারি হচ্ছে তাদের লজ্জা নাই? উইকেট আমি নাই পেতে পারি, তাতে আমার সমালোচনা হবে সেটা স্বাভাবিক। কিন্তু আমাকে লজ্জা পেতে হবে।’

মাশরাফি বলেন, ‘আমি পারিনি আমাকে বাদ দিয়ে দিবে, এটা তো সাধারণ বিষয়। আমার লজ্জা, আত্মসম্মানবোধ এসব আমি কার সঙ্গে দেখাতে যাব? আমি তো বাংলাদেশের হয়েই খেলছি। আমি কী বাংলাদেশের মানুষদের বিপক্ষের মানুষ? যে কেউ পারফর্ম নাই করতে পারে। আমি উইকেট পাচ্ছি না বলে সমালোচনা হতে পারে, সারাবিশ্বেই হচ্ছে। কিন্তু কথাটা যখন আত্মসম্মানের, লজ্জার তখন আমার প্রশ্ন থাকে। আমার সমালোচনা করুক সমস্যা নাই। কিন্তু আত্মসম্মান নিয়ে প্রশ্ন তুললে তা হতে পারে না। আমি কী আত্মসম্মান বিসর্জন দিয়ে ক্রিকেট খেলতে এসেছি নাকি। নাকি অন্য দেশের হয়ে খেলেছি বা চুরি করেছি।’ সুতরাং এই জিনিসটার সঙ্গে আমি মোটেও একমত নই।

বার্তা কক্ষ, ২৯ ফেব্রুয়ারি ২০২০