Home / শীর্ষ সংবাদ / ‘আমি কাউকেই অর্থ সহযোগিতা করি না, তবে শিক্ষার্থীদের পাশে দাঁড়াই’
আমি কাউকেই অর্থ সহযোগিতা করি না, তবে শিক্ষার্থীদের পাশে দাঁড়াই

‘আমি কাউকেই অর্থ সহযোগিতা করি না, তবে শিক্ষার্থীদের পাশে দাঁড়াই’

সেন্ট্রাল রোটারি ক্লাবের অভিষেক অনুষ্ঠানে সবুর খান বলেন, আমাদের দেশে শিক্ষার্থীদের ক্যারিয়ার প্লানিং না থাকায় বেকার সমস্যার মুখোমুখী পড়ছে। তা কমিয়ে আনতে অবশ্যই উৎসাহিত করতে হবে উদ্যোক্তা তৈরিতে। আমাদের সামাজিক ব্যবস্থা বুঝেই ক্যারিয়ার নির্ধারণ করতে হবে।

২৫ ডিসেম্বর (শুক্রবার) রাত ৯টায় চাঁদপুর ক্লাব মিলনায়তনে চাঁদপুর সেন্ট্রাল রোটারি ক্লাবের ২৬ তম অভিষেক অনুষ্ঠানে বললেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ও ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি মো. সবুর খান।

রোটা. মো. মোস্তাক আহম্মেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, আমি ঢাকায় যখন ব্যবসা করার জন্যে যাই তখন বিআরটিসি বাসে চড়ে দাঁড়িয়ে থেকে যে কষ্ট পেয়েছি, তা দেখেই সৃষ্টিকর্তার কাছে বলি রিক্সায় চলার জন্যে। তারপর রিক্সায় চলা শুরু। এভাবে ট্রাক্সি, রেন্ট-এ কার। তারপর নিজে জীপ ক্রয় করি। এভাবেই আমি সবুর খান ভাগ্য পরিবর্তনে উৎসাহিত হই।

সবুর খান বলেন, আমি আমার বাবার প্রেরণায় ব্যবসায়ী হই। যদিও আমার বাবা আমাকে বলতো যেদিন তুমি ব্যবসায় সফল হবে সেদিন তুমি আমাকে ব্যবসার কথা বলো। কারণ আমার বাবা বিভিন্ন ব্যবসা করতেন। তবে আমি শেষ পর্যন্ত আইটি ও শিক্ষাকে ব্যবসার জন্য বেছে নেই।

তিনি বলেন, রোটারী ক্লাব একটি সেবামূলক প্রতিষ্ঠান। আমি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে রোটারী করতাম। দেশের অনেক রোটারিয়ান আজ স্ব-স্ব স্থানে উজ্জ্বল। তাদের অনেকেই আজ আমার ঘনিষ্ঠ বন্ধু। তাই রোটারী তাদের শিক্ষা বৃত্তি প্রদানের ক্ষেত্রে যে সব শিক্ষার্থীদের তালিকা করছেন অবশ্যই তাদের ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলেই তাদের মধ্যে দেশের শ্রেষ্ঠ উদ্যোক্তা তৈরি হতে পারবে।

সবুর খান বলেন, আমি কাউকেই অর্থ সহযোগিতা করি না, তবে যে শিক্ষার্থী কিংবা তাদের অভিভাবক তাদের সন্তানদের জন্য ক্যারিয়ার গড়ার জন্য সহযোগিতা চান আমি তাদের পাশে দাঁড়াই। আমি বেশ ক’জন চাঁদপুরের মেধাবী শিক্ষার্থীদের দায়িত্ব নিয়েছি। তাদের অনেকেই আজ দেশের ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে আমাকেও ছাড়িয়ে গেছে।

এ জন্য সবুর খান রোটারী ক্লাবকে অনুরোধ করেন যাতে ভবিষতে মেধা বৃত্তি প্রদানসহ অনান্য সেবামুলক কার্যক্রমে কেস স্টাডি করে মেধাবীদের বের করে আনতে। তাহলে একদিন তারাই বড় কিছু হবে। এ জন্য ব্যক্তি সবুর খানের সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি বলেন, রোটারীর বাছাইকৃত শিক্ষার্থীদের মাধ্যমিক পাসের পর গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশনের দায়িত্ব তিনি ব্যক্তিগতভাবে গ্রহণ করবেন।

নবাগত সভাপতি (২০১৫-১৬) রোটা. মো. মোস্তাক আহম্মেদ খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন আজীবন সংবর্ধিত অতিথি লে. কর্নেল (অব.) মো. আবু ওসমান চৌধুরী, রোটা. কাজী শাহাদাত, রোটা. জাকির হোসেন, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে রোটা. প্রকৌ. মো. দেলোওয়ার হোসেনের পরিচালানয় এ বছরের মেধা বৃত্তি প্রদান করা হয় শিক্ষার্থী মো. তারেক হোসেন, মো. শাকিল হোসেন, মো. দারুল কারার খান, আরিফা আলমগীর, শান্তা আনোয়ার, মো. রাব্বি পাটোয়ারী, জয়তুন পাল, শামছুন নাহার শায়মা, নাফিজা সিঁথি ও বিলকিস সুলতানাকে।

একই নিয়মে সাবেক সভাপতি রোট. শরীফ মো. আশ্রাফুলের পরিচালায় এ বছরের সেরা কর্মকর্তা ও কর্মচারীদের সম্মাননা তুলে দেয়া হয় শিক্ষক বটু কৃষ্ণ বসু, জয়তুন নেছা, আহমেদ আল কামাল, খোদেজা বেগম লাকি, জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মচারী মো. জসিম উদ্দিন, নুরজাহান বেগম, কনস্টেবল মারজানা বেগম, মো. সাইফুল ইসলাম, নার্স নার্গিস আক্তার, স্বাস্থ্য সহকারী নাসিমা বেগম, অফিস সহকারী জাকির হোসেন, আরশাদ উল্লাহ, জেলে মো. বাবুল মিয়া ও সেরা কৃষক মিজানুর রহমানের হাতে তুলে ধরা হয়।

সাবেক সভাপতি রোটা জামাল হোসেন আজীবন সংবর্ধিত অতিথি লে. কর্নেল (অব.) মো. আবু ওচমান চৌধুরীর জীবন বৃত্তান্ত পাঠ করেন। পরে তাকে সংবর্ধনা ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি মো. সবুর খান।

অনুষ্ঠানে রেটারীর নিয়মনুযায়ী বিদায়ী সভাপতি রোটা. শবেবরাত সরকার ও বিদায়ী ক্লাব সেক্রেটারি ডা. তানবীর আহমেদ মিয়া নবাগত সভাপতি রোটা. মো. মোস্তাক আহম্মেদ খান ও ক্লাব সেক্রেটারি রোটা. মাহফুজুর রহমান টিপুর কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

শরীফুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ০৬:৪৯ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৫, শুক্রবার

এমআরআর