আফগানিস্তানে ফের শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৫০০

ফের শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে আফগানিস্তানে। রিখটার স্কেলে এর মাত্রা ৬ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। প্রাথমিকভাবে এই ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল হেরাত শহরের ২৯ কিলোমিটার উত্তরে এবং ভূপৃষ্ঠ থেকে গভীরতা ছিল ১০ কিলোমিটার।

বাংলাদেশ সময় বুধবার (১১ অক্টোবর) ভোর ৬টা ৪১ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর ১০ মিনিট পর ৫ মাত্রার একই এলাকায় একটি আফটার শক আঘাত হানে। 

তালেবানের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২১ গ্রামে দুই হাজার ৫০০ জনেরও বেশি নিহত হয়েছেন। তবে আরও অনেক হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে এবং হতাহতের সঠিক সংখ্যা, বাড়িঘর, প্রাঙ্গণ, ধ্বংসপ্রাপ্তের সঠিক সংখ্যা এখনো নিশ্চিত করা যায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল জান্দেহজান জেলায় ১০০ শতাংশ বাড়িঘর সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। জেলায় এক হাজার ২৩ জন মারা গেছেন এবং  এক হাজার ৬৬৩ জন আহত হয়েছেন।

তবে আঞ্চলিক রাজধানী হেরাতের সংস্থা ও সাহায্য কর্মীরা আলজাজিরাকে বলেছেন, হতাহতের সংখ্যা অনেক বেশি। 

এক স্বেচ্ছাসেবক উদ্ধারকারী বলেন, আমরা গণনা হারিয়েছি। এই মাত্রার একটি ইভেন্টের জন্য নম্বর ইস্যু করার সময় সর্বদা অসঙ্গতি থাকে। কারণ যাচাইকরণ চ্যালেঞ্জিং হতে পারে। তবে আমরা কিছুটা নিশ্চিতভাবে বলতে পারি যে, আমরা এখনো আটকেপড়াদের উদ্ধার করার ফলে সংখ্যা নাটকীয়ভাবে বাড়বে।

টাইমস ডেস্ক/১১ অক্টোবর ২০২৩

Share