Home / খেলাধুলা / আফগানদের হারিয়ে ইতিহাসে সবচেয়ে বড় জয় বাংলাদেশের
আফগানদের

আফগানদের হারিয়ে ইতিহাসে সবচেয়ে বড় জয় বাংলাদেশের

মধুর প্রতিশোধ বুঝি একেই বলে। ২০১৯ সালে চট্টগ্রামে আফগানদের কাছে ২২৪ রানের সেই পরাজয়ের ক্ষত এখনও ভুলতে পারেননি বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা। এবার ঘরের মাঠে সেই দলটিকে পেয়ে শুধু জয়ই তুলে নিলো না, নিজেদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ডও গড়ে নিলো টাইগাররা।

সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানকে শুরুর দিন থেকেই চাপে রেখেছিল বাংলাদেশ। যে চিত্র বহাল ছিল চতুর্থ দিন সকালেও। টস হেরে শুরুতে ব্যাটিং করতে নেমে ৩৮২ রান করেছিল বাংলাদেশ। জবাবে ১৪৬ রানে অলআউট হয় আফগানিস্তান। ২৩৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ৪২৫ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ৬৬২ রানের বিশাল লক্ষ্য তাড়ায় ১১৫ রানে থেমেছে সফরকারীরা। ফলে সিরিজের একমাত্র টেস্টে ৫৪৬ রানের জয় পেয়েছে বাংলাদেশ।

দিনের শুরু থেকেই দারুণ বোলিং করতে থাকা শরিফুল ইসলামের শিকার হয়ে মাঠ ছাড়ার আগে ছয় রান আসে তার ব্যাটে। আউটসাইড অফে শরিফুলের লেংথ ডেলিভারিটি গালি অঞ্চলে তুলে দেন আফসার। সহজ ক্যাচটি লুফে নেন মেহেদী হাসান মিরাজ। দলীয় ৬৫ রানে চতুর্থ উইকেট হারায় আফগানিস্তান।

এরপর হাশমতউল্লাহ শাহিদির জায়গায় কনকাশন সাব হিসেবে নামা বাহির শাহও ফেরেন দ্রুত। তার উইকেটটি নেন শরিফুল। খানিক পর তাসকিন আহমেদের গতি সামলাতে না পেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন রহমত শাহ। এর এক ওভার পর তাসকিনের বিপক্ষে বোল্ড হন করিম জানাত। 

২ উইকেট তুলে নেয়া তাসকিন আরও দুইবার আঘাত হানেন লাঞ্চ সেশনের ঠিক আগে। ফলে লাঞ্চের বিরতি পিছিয়ে দেয়া হয় আধা-ঘন্টা। যদিও শেষ উইকেটে একবার রিভিউ নিয়ে ও একবার নো বলে বেঁচে যান জহির খান। ৪ উইকেট নেয়া তাসকিনকে সন্তুষ্ট থাকতে হয় সেখানেই। 

যদিও তাসকিনের ওভারের শেষ বলে জহির খানের হাতে বল লাগায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন তিনি। ৯ উইকেট হারালেও ইনিংস শেষ হয়ে যায় আফগানিস্তানের। ৫৪৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। তাসকিন আহমেদের শিকার ৪ উইকেট।   

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৮২ রান তোলে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি এবিং মাহমুদুল হাসান জয়ের ৭৬ রানের ইনিংসে এই সংগ্রহ পায় তারা। জবাবে ১৪৬ রানেই অলআউট হয় আফগানিস্তান।

বাংলাদেশের হয়ে চারটি উইকেট নেন এবাদত। দুটি করে উইকেট নেন শরিফুল, তাইজুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ। তারপর আফগানিস্তানকে ফলোঅনে না পাঠিয়ে আবারও ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এবারও সেঞ্চুরি আসে শান্তর ব্যাটে।

তার ১২৪ এবং মুমিনুল হকের অপরাজিত ১২১ রানের ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। আফগানদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৬৬২ রানের। টেস্ট ক্রিকেটে এটিই বাংলাদেশের দেয়া সর্বোচ্চ রানের লক্ষ্য। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে ৪৭৭ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ (প্রথম ইনিংস): ৩৮২/১০ (শান্ত ১৪৬, জয় ৭৬; মাসুদ ৫/৭৯)

আফগানিস্তান (প্রথম ইনিংস): ১৪৬ (৩৯ ওভার) (নাসির ৩৫, আফসার ৩৬; এবাদত ৪/৪৭)

বাংলাদেশ (দ্বিতীয় ইনিংস): ৪২৫/৪ (ইনিংস ঘোষণা) (৮০ ওভার) (শান্ত ১২৪, মুমিনুল ১২১*, জাকির ৭১, লিটন ৬৬*; জহির ২/১১২)

আফগানিস্তান (দ্বিতীয় ইনিংস): ১১৫ অল আউট (রহমত ৩০) (তাসকিন ৪/৩৭) 

টাইমস ডেস্ক/ ১৭ জুন ২০২৩