Home / আন্তর্জাতিক / আন্তর্জাতিক মাদক ও নির্যাতন বিরোধী দিবস আজ
আন্তর্জাতিক মাদক ও নির্যাতন বিরোধী দিবস আজ

আন্তর্জাতিক মাদক ও নির্যাতন বিরোধী দিবস আজ

স্টাফ করেসপন্ডেন্ট :

আন্তর্জাতিক মাদক বিরোধী ও নির্যাতন বিরোধী দিবস আজ। জাতিসংঘ ঘোষিত দিবসটি বিশ্বব্যাপী পালিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবস দুটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। দিবসটি উদযাপনে বিভিন্ন মানবাধিকার সংগঠন আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করছে।

বিশ্বব্যাপী নির্যাতন বন্ধে ১৯৯৭ সাল থেকে জাতিসংঘে নির্যাতনবিরোধী দিবস পালনের প্রস্তাব গৃহীত হয়। জাতিসংঘের বক্তব্য অনুযায়ী আন্তর্জাতিক আইনের অধীনে নির্যাতন একটি অপরাধ। কোনো পরিস্থিতিতেই এই নির্যাতনকে মেনে নেয়া যায় না।

বর্তমান বিশ্বে নানা কারণে মানুষ নির্যাতনের শিকার হচ্ছে। ধর্ম-বর্ণ, সংখ্যার বিচারে নির্যাতনের হার বেড়েই চলেছে। ক্ষমতাহীন নিরীহ মানুষদের ওপর ক্ষমতাবান গোষ্ঠী ও শাসকের শোষণ-নির্যাতনের ঘটনা এখন অহরহ।

দিবসটি উপলক্ষে দেয়া এক বাণীতে বৃস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার দেশে শান্তিরক্ষা ও নির্যাতন প্রতিরোধে অঙ্গীকারাবদ্ধ। জাতিসংঘ আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবসের প্রাক্কালে সকল ধরনের নির্যাতন বন্ধে বিশ্ববাসীকে তিনি আরো সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, জনগণের ম্যান্ডেট নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ আবারো সরকার পরিচালনা করছে। আমরা নির্যাতন, নিপীড়ন, সন্ত্রাস নির্মূল করতে আইনের শাসনকে সমুন্নত রেখেছি। নতুন নতুন আইন প্রণয়ন করেছি। আইনের প্রয়োগ জোরদার করেছি। আমাদের সরকার দেশে শান্তিরক্ষা ও নির্যাতন প্রতিরোধে অঙ্গীকারাবদ্ধ।

আপডেট :   বাংলাদেশ সময় : ১২ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, শুক্রবার ২৬ জুন ২০১৫ খ্রিস্টাব্দ, ০১:০২ অপরাহ্ন

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না