চাঁদপুর

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে চাঁদপুরে কর্মসূচি পালন

আজ ৩ ডিসেম্বর বৃহস্পতিবার প্রতিবন্ধী দিবস। এবারের প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’ অত্যন্ত সময়োপযোগী ও যথোপযুক্ত হয়েছে ।

এ উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা স্থগিত করা হলেও চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্রের উদ্যোগে চাঁদপুরের ৮ উপজেলায় ১৩১ টি হুইল চেয়ার ও সাদা ছড়ি তালিকাভূক্তদের প্রদানের জন্যে বরাদ্দ দেয়া হয়েছে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জামাল হোসেন সমাজসেবা অধিদপ্তরের অধীনে চাঁদপুরে প্রতিবন্ধী সেবা কেন্দ্রের মাধ্যমে ৫জনকে ৫টি হুইলচেয়ার ও ২জনকে ২ টি স্মার্ট ছড়ি প্রদান করে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্রের কর্মকর্তা সুমন নন্দী ও অন্যান্য কর্মকর্তাগণ । চা৭দুরের কচুয়ায় ৭০ টি , চাঁদপুর সদরে ২০ ,হাজীগঞ্জে ৬টি, ফরিদগঞ্জে ১২টি মতলব দক্ষিণে ৫টি উত্তরে ১৩টি ,শাহরাস্তিতে ১১টি এবং হাইমচরে ৬টি হুইল চেযার প্রদানের জন্যে বরাদ্দ রয়েছে ।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ,প্রতিবন্ধীদের সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের জনগণ,সংশ্লিষ্ট সকল স্বেচ্ছাসেবী সংগঠন ও দেশি-বিদেশি সংস্থাকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন। প্রতিবন্ধীদের সকল আর্থ-সামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে।

সকলের সম্মিলিত কর্মপ্রয়াসে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবো ইনশাআল্লাহ। প্রধানমন্ত্রী ২৯তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২০ উপলক্ষে এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধীরা জাতির বোঝা নয়, সম্পদ। সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের নানাবিধ কাজের সাথে সম্পৃক্ত করে তাদের জীবনমান উন্নয়নের মাধ্যমে একটি সমৃদ্ধশীল জাতি বিনির্মাণে সরকার বদ্ধপরিকর।

আবদুল গনি , ৩ ডিসেম্বর ২০২০

Share