Home / চাঁদপুর / আজ সাহিত্য মঞ্চের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী
Chandpur-Times
এ প্রতিবেদনের ছবি প্রকাশ হয়নি

আজ সাহিত্য মঞ্চের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী

ইলিশের বাড়ি খ্যাত চাঁদপুরের শিল্প ও সাহিত্যের সংগঠন ‘সাহিত্য মঞ্চ’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ‘শাশ্বত সত্য ও সুন্দরের পথে‘ এই শ্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের ২৯ নভেম্বর পথচলা শুরু করে সংগঠনটি।

প্রতিষ্ঠার পর থেকে সাহিত্য মঞ্চ চাঁদপুরে একের পর এক ভিন্ন চিন্তার নান্দনিক সাহিত্যানুষ্ঠানের আয়োজন করে যাচ্ছে। এই আয়োজনগুলো মেঘনাপাড় তথা জাতীয় অঙ্গনে বেশ প্রশংসিত ও আলোচিত হয়েছে।

যার মধ্যে উল্লেখযোগ্য, ‘প্রমিত উচ্চারণ, উপস্থাপন ও আবৃত্তি বিষয়ক কর্মশালা, ‘লেখক পাঠক মৈত্রীপ্রহর’, চড়ুইভাতি, ফলচক্র, কবিতা আড্ডা, বিভিন্ন জাতীয় দিবসের আলোচনা সভা ও নৌ-ভ্রমন ইত্যাদি। এসকল অনুষ্ঠানে অতিথি হিসেবে দেশের প্রখ্যাত লেখক, আবৃত্তি শিল্পী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশ নিয়েছেন। বিগত আয়োজনের ধারাবাহিকতায় আজকের প্রতিষ্ঠাবার্ষিকীতেও ব্যতিক্রম ও নান্দনিক আয়োজন করা হয়েছে।

২৯ নভেম্বর শুক্রবার সকাল ১০টায় চাঁদপুর শহরের কাজী নজরুল ইসলাম সড়কস্থ রোটারী ভবন মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘কবিতাপ্রহর, আলোচনা ও কেক কাটার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

অতিথি কবি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য কবি ফরিদ কবির, বিধান সাহা ও জব্বার আল নাঈম। সাহিত্য মঞ্চের প্রতিষ্ঠাতা সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিকের সভাপতিত্বে ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক আশিক বিন রহিমের সঞ্চালনায় এছাড়াও অনুষ্ঠানে চাঁদপুরের কবি, লেখক, সংগঠকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

এবারের অনুষ্ঠানে চাঁদপুরের ছয়টি সামাজিক ও সাহিত্য সংগঠনকে তাদের সমাজসংস্কারমূলক কাজের স্বীকৃতি হিসেবে সম্মাননা প্রদান করা হবে।
অনুষ্ঠানে চাঁদপুরের সাহিত্যপ্রেমীদের উপস্থিত থাকার জন্যে অনুরোধ জানিয়েছেন, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক কবি ওমর ফারুক প্রিন্স, সদস্য সচিব আনিস আরমান ও সমন্বয়ক আল-আমিন।