Home / চাঁদপুর / আজ বিশ্ব ডাক দিবস
post-day--.

আজ বিশ্ব ডাক দিবস

এক সময় চিঠি ছিল মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম। দু’যুগ আগেও মানুষ চাতক পাখির মতো চেয়ে থাকত একটি চিঠির প্রত্যাশায়। বিশেষ করে প্রবাসীদের পরিবারে এটি ব্যাপক ভাবে প্রচলিত হয়েছে। সে দিন আর নেই।

তথ্যপ্রযুক্তির উৎকর্ষের যুগে স্মার্টফোন আর হরেক রকম সামাজিক যোগাযোগ মাধ্যমের সামনে ঔ কাগজের চিঠি প্রায় হারিয়ে গেছে। ডাক বিভাগও নিরন্তর লড়াই করছে প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে অস্তিত্ব রক্ষার। এ পরিস্থিতিতেই ৯ অক্টোবর শুক্রবার পালিত হচ্ছে বিশ্ব ডাক দিবস। জাতিসংঘ প্রতিবছর প্রতিপাদ্য নির্ধারণ করে থাকে ।

১৯৬৯ সালে জাপানে টোকিওতে অনুষ্ঠিত ইউনিভার্সাল ডাক ইউনিয়নের ১৬তম অধিবেশনে প্রতি বছরের ৯ অক্টোবর বিশ্ব ডাক ইউনিয়ন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

১৯৮৪ সালে জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত ইউনিভার্সাল ডাক ইউনিয়নের ১৯তম অধিবেশনে বিশ্ব ডাক ইউনিয়ন দিবসের নাম পরিবর্তন করে’বিশ্ব ডাক দিবস’’ রাখা হয়। এর পর থেকে বিশ্ব ডাক দিবস হিসেবেই দিবসটি পালিত হয়ে আসছে। বাংলাদেশ ১৯৭৩ সালে ইউনিভার্সাল ডাক ইউনিয়ন সদস্য হয়। এর পর থেকে দেশেও প্রতিবছর দিবসটি পালন করা হয়।

প্রসঙ্গত , চাঁদপুরে ১টি প্রধান ডাকঘর,১৫ টি সাব-পোস্ট অফিস ,৭টি উপজেলা ডাকঘর ও ২৮ টি ইডিএ ডাকঘর রয়েছে । মতলব উত্তরে উপজেলা ডাকঘর নেই । প্রতিটি ইডিএ ডাকঘরে ৩ জন করে ইডিএ কর্মচারী রয়েছে ।

চাঁদপুরের প্রধান ডাকঘরের পোস্টমাস্টার গোলাম মহিউদ্দিন বলেন,‘বর্তমানে ডাক বিভাগে সেবার মান অনেক পরিবরর্তন আনা হয়েছে । নিয়মিত চিটিপত্র বিলি, রেজিস্টার্ড , পার্সেল ছাড়াও জিইপিি, ইএমএস, ঐক্সপ্রেস মেইল,ফিক্সড ডিপোজিট,সার্টিফিকেট ও ইএমটিএস সেবা দিচ্ছে । অতি সম্প্রতি ডাকবিভাগে ই-কর্মাস সেবা চালু হয়েছে ।’

আবদুল গনি , ৯ অক্টোবর ২০২০