Home / চাঁদপুর / আগামিকাল জুমাতুল বিদা : ১২ দফা শর্ত পালনের নির্দেশ

আগামিকাল জুমাতুল বিদা : ১২ দফা শর্ত পালনের নির্দেশ

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার ২২ মে পবিত্র জুমাতুলবিদা । সারাদেশের ন্যায় আগামিকাল পালিত হচ্ছে এ জুমাতুল বিদা । ইসলামিক ফাউন্ডেশন কর্তৃৃক আন্তর্জাতিকভাবে এ দিনকে আল-কুদস দিবসও বলা হয়। পবিত্র ‘ জুমাতুলবিদা’ হচ্ছে রমজান মাসের শেষ শুক্রবার। অনেকে মুসল্লী শুক্রবারকে‘গরীবের হজ্জ্বের দিন’ বলে আখ্যায়িত করে থাকেন।

ফলে দেশের ছোট-বড় সকল মসজিদেই মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয় । প্রতিবছরের ন্যায় এবারো চাঁদপুর জেলার সর্ববৃহৎ,প্রাচীন ও বড় বড় নামী-দামী জামে মসজিদে ‘পবিত্র জুমাতুলবিদা’পালনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে দেশের বিরাজমান প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাসের কারণে সরকারের ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশিত ১২ দফা শর্ত ও সকল স্বাস্থ্যবিধি সম্পূর্ণ মেনে এবারের পবিত্র জুমাতুলবিদার নামাজের আয়োজন হচ্ছে ।

বিশেষকরে চাঁদপুরের হাজীগঞ্জ ঐতিহাসিক বড় জামে মসজিদে অতীতে বেলা ১০-১১ টার পর থেকেই চাঁদপুরের বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চলের সরকারি-বেসরকারি কর্মকর্তা,প্রশাসনিক কর্মকর্তা,ব্যবসায়ী, ডাক্তার, ইঞ্জিনিয়ার,শিক্ষক, ছাত্রসহ জেলার দুরদূরান্ত থেকে সকল পেশার মুসল্লিগণ জুমাতুল বিদা নামাজ আদায়ে এ মসজিদে সমবেত হত । মুসল্লিদের সুন্দর ও সুষ্ঠভাবে নামাজ আদায় করতে সড়কে প্রয়োজনীয় কাপড়ের দস্তর বিছানোর ব্যবস্থা রাখাসহ মসজিদ কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণে মসজিদ কমিটি ব্যবস্থা গ্রহণ করতেন ।

কিন্তু এবারের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন । নামাজের সময় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত রাখার বিষয়ে এরইমধ্যে পল্লীবিদ্যুৎ বিভাগ হাজীগঞ্জকে এবং পৌর মেয়রকে সর্বাত্মক সহায়তা প্রদানের নির্দেশ দিতে তাঁর দপ্তরের সংশ্লিষ্ঠ জনবলকে অনুরোধ জানানো হয়েছে । স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে ।

চাঁদপুরের হাজিগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের ভারপ্রাপ্ত বর্তমান মোতওয়াল্লী প্রিন্স শাকিল আহমেদ জানান – এবারের দেশব্যাপি করোনা পরিস্থিতির কারণে সরকারের সকল প্রকার নিয়ম-নীতি ও নির্দেশনা অনুসরণ করে ও ১২ দফা শর্তসাপেক্ষে এ ঐতিহাসিক জামে মসজিদে আগত সম্মানিত ও সুস্থ মুসল্লীদেরকে নামাজ আদায়ের জন্য অনুরোধ করা হচ্ছে। কেননা মুসলিম উম্মার জন্যে এ দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। প্রতিবছরের ন্যায় এবার জুমাতুল বিদা পালনে সামাজিক দূরত্ব বজায় রেখেই নামাজ আদায় করতে অনুরোধ করা হচ্ছে ।

আয়োজনের বিষয়ে তিনি বলেন,‘হাজিগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ প্রতিবছরের মতো আয়োজন এর ব্যবস্থা থাকলেও ধর্মপ্রাণ মুসল্লীদেরকে সামাজিক দূরত্ব বজায় রেখে ও অন্যান্য স্বাস্থ্যবিধি পালন করে সুস্থ মুসল্লীদেরকে মসজিদে জুমাতুল বিদার নামাজ আদায়ের অনুরোধ জানানো হয় ।’

তিনি আরো বলেন, ‘বিশেষ করে ঢাকার বায়তুল মোকাররম মসজিদ ও ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশাবলী মসজিদ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ মেনে চলবে ।’

আবদুল গনি , ২১ মে ২০২০