Home / জাতীয় / অর্থনীতি / আউটসোর্সিং খাতে ২ লাখ তরুণের কর্মসংস্থান হবে
আউটসোর্সিং খাতে ২ লাখ তরুণের কর্মসংস্থান হবে

আউটসোর্সিং খাতে ২ লাখ তরুণের কর্মসংস্থান হবে

আগামী কয়েক বছরের মধ্যে আউট সোর্সিং খাতে ২ লাখ তরুণের কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আজ বুধবার বেলা ১০টায় রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে ‘বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সামিট’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জয় বলেন, “কেউ কল্পনা করেনি বাংলাদেশ এতো দ্রুত আইসিটি খাতে এগিয়ে যাবে। আমরা মাত্র সাড়ে ৬ বছরের মধ্যে এই খাত থেকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছি। অথচ শুরুতে এটা ছিলো মাত্র ২৬ মিলিয়ন। আগামী ২০২১ সালের মধ্যে এই খাত থেকে বার্ষিক ১ বিলিয়ন ডলার উপার্জন করার লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে।”

দেশে আউটসোর্সিংয়ের উজ্জ্বল সম্ভবনা ও ভবিষ্যতের বিষয় উল্লেখ করে সজীব ওয়াজেদ বলেন, মেক্সিকো মাত্র ১৫ বছরের ব্যবধানে এই খাত থেকে বার্ষিক ৬ বিলিয়ন ডলার আয় করে। আমরাও এই খাতকে দেশের এক নম্বর উপার্জনক্ষম খাতে পরিণত করতে চায়। আর এই কাজে দেশের তরুণ-তরুণীদের এগিয়ে আসতে হবে। আমরা চায়- দেশে আরো বেশি ফ্রিল্যান্সার, আইসি বিশেষজ্ঞ ও দক্ষ তরুণ জনশক্তি তৈরি হোক।”

তিনি আরো বলেন, দেশের আইটি খাতে এক সময় মাত্র তিনশ’ জন জনশক্তি ছিলো। এখন ২৫ হাজার লোক এর সঙ্গে সম্পৃক্ত। অচিরেই এই খাতে ২ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। সে লক্ষ্যে প্রতিবছর ৫০ হাজার তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দেবে আইসিটি বিভাগ।

অনুষ্ঠানে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “আউটসোসিংয়ে বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে ৩য় স্থানে রয়েছে। এ কারণে দেশের নতুন প্রজন্মের মধ্যে আইটি শিক্ষার বিস্তার প্রয়োজন। সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে বদ্ধপরিকর। এই ধারণাটি বাস্তবায়ন করতে আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করেছি।”

তিনি বলেন, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩ হাজার কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। আগামীতে আরো ২ হাজার ল্যাব প্রতিষ্ঠা করা হবে। একই সাথে আইটি খাতের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে করের বাইরে রাখা হয়েছে। এমনকি এসব প্রতিষ্ঠান শুল্ক ছাড়াই আইটি সংশ্লিষ্ট যেকোন যন্ত্রাংশ আমদানি করতে পারবেন।

বিপিও সামিটে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ডাক, টেলিযোগাযোগ এ আইসিটি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ এমপি, এফবিসিসিআই’র সভাপতি আবদুল মতলুব আহমেদ, বাকের সভাপতি আহমেদুল হক ববি, আইসিটি সচিব শ্যামসুন্দর শিকদার প্রমুখ।

নিউজ ডেস্ক || আপডেট: ০৫:২১ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫, বুধবার

এমআরআর