Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে আইসোলেশন ওয়ার্ডে শয‍্যা বাড়ল
আইসোলেশন

শাহরাস্তিতে আইসোলেশন ওয়ার্ডে শয‍্যা বাড়ল

চাঁদপুরের শাহরাস্তিতে আইসোলেশন ওয়ার্ডে শয‍্যা বাড়ল। শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন ওয়ার্ড ৫ থেকে ২৪ শয্যায় উন্নীত করা হয়েছে। চলতি মাসের প্রথম দিকে পুরোদমে চালু হয় এই ওয়ার্ডের কার্যক্রম। এতে প্রতিদিন গড়ে ১১ থেকে ১২ জন করোনা রোগীর চিকিৎসা নিচ্ছেন।

তবে চাহিদার তুলনায় পর্যাপ্ত জনবল না থাকলেও চিকিৎসাসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন সংশ্লিষ্টরা।

শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায় করোনা সংক্রমনের শুরুর দিকে এ হাসপাতালের একটি ভবনে ৫ শয্যা স্থাপন করে চালু করা হয়।

আইসোলেশন ওয়ার্ড সংক্রমণের ২য় ঢেউতে আক্রান্তদের সংখ্যা বাড়তে থাকলে গত জুনে ১টি শয্যা বাড়িয়ে ৬ শয্যায় উন্নীত করা হয়। ক্রমে রোগীর সংখ্যা বাড়তে থাকায় প্রথমে আরও ৬ শয‍্যা ও পরবর্তীতে আরেকটি পরিত্যক্ত কক্ষে ১২ টি শয‍্যা স্থাপন করা হয়।

এই ওয়ার্ডে ৩৬ টি অক্সিজেন সিলেন্ডার, ২টি অক্সিজেন কনসেন্ট্রটর, অধিক মাত্রায় অক্সিজেন প্রবাহে নন ব্রিথ্রিং ফেস মাস্ক ও পর্যাপ্ত পালস অক্সিমিটারের ব্যবস্থা রয়েছে। তবে জনবল সংকটে সেবা দিতে গিয়ে কিছুটা বিপাকে পড়তে হচ্ছে দায়িত্বরতদের হাসপাতালে সেবিকা লক্ষী রানী চক্রবর্তী জানান মূল ওয়ার্ডেই সেবিকা সংকট রয়েছে। করোনা ওয়ার্ড চালু করায় সবাইকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নাসির উদ্দিন জানান করোনা আইসোলেশন ওয়ার্ডে এ পর্যন্ত ৬৫ জন রোগী সেবা নিয়েছে। যার মধ্যে ৪৩ জন সম্পূর্ণ সুস্থ হয়েছে। ৯ জনকে উন্নত উন্নত চিকিৎসার জন্য অন্যত্র পাঠানো হয়েছে। ৩ জন মারা গেছে।

হাসপাতালটি ৫০ শয্যা হলেও ৩১ শয‍্যার জনবল দিয়েই চলছে। সবচেয়ে বেশি সংকট নার্সের। এই অবস্থাতে অতিরিক্ত শ্রম ও সেবা দিয়ে চিকিৎসক-কর্মচারীরা করোনা রোগীর সবাই কাজ করছে।

প্রতিবেদকঃ মো.জামাল হোসেন,২৭ জুলাই ২০২১