Home / সম্পাদকীয় / অ্যাজমা সম্পর্কে সচেতন হউন
অ্যাজমা সম্পর্কে সচেতন হউন

অ্যাজমা সম্পর্কে সচেতন হউন

৩ মে বিশ্ব অ্যাজমা দিবস অতিবাহিত হলো। পৃথিবীর বিভিন্ন দেশে এ দিবসটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুপ্রেরণায় পালিত হয়ে আসছে। কিন্তু এবার চাঁদপুরে এ সম্পর্কে কোনো কর্মসূচির আলামত দেখা যায় নি।

অ্যাজমা একটি শারীরিক অবস্থা যা ফুসফুসের ভেতর দিয়ে ছোট ছোট বাতাসনালীর ম্াধ্যমে ফুসফুসের ভেতরে ও বাহিরে বাতাস আসা-যাওয়া করে।

অ্যাজমা আক্রান্ত রোগীকে ওই বাতাস আসা-যাওয়ার পথে বাধাগ্রস্থ করে।এতে দেহের চারিদিকের মাংসপেশী সংকুচিত হয়ে পড়ে ও শ্বাসনালীর আবরণ তখন লাল হয়ে ফুলে যায়।

চিকিৎসকের মতে, একজন মানুষের যে কোনো বয়সে অ্যাজমা রোগ হতে পারে। যে সব বাবা-মা’র রয়েছে তাদের সন্তানদের অ্যাজমা হওয়ার আশংকা বেশি।

ধূমপায়ীদের নির্গত ধোঁয়া থেকেও পাশে বসা বা থাকা ব্যাক্তির অ্যাজমা হতে পারে। গর্ভাবস্থায় কোনো মহিলা ধূমপান করলে তার সন্তানের অ্যাজমা হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। আবার ধূলাবালি ও অপরিস্কার- অপরিচ্ছন্ন পরিবেশে বসবাস করার কারণেও এ রোগের সৃষ্টি হতে পারে।

চিকিৎসকদের মতে , অ্যাজমা নিয়ন্ত্রণে কিছু ভালো চিকিৎসাও রয়েছে। তবে এর কার্যকরি ঔষধ হলো ইনহেল- যা শ্বাসের সাথে টেনে নিতে হয়। অন্যান্য চিকিৎসার ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে । তাই মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক কর্মসূচি থাকা প্রয়োজন। একটু সচেতন হলেই অ্যাজমার মত রোগ থেকে নিরাপদ জীবন যাপন সম্ভব বলে আমরা মনে করি ।

সম্পাদকীয়: আপডেট ৬:০০ এএম, ০৮ মে ২০১৬, রোববার
ডিএইচ