Home / কৃষি ও গবাদি / অর্থমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ
Editorial

অর্থমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ

২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট অধিবেশন আমাদের দ্বারপ্রান্তে উপনীত । ঠিক এমনি মুহূর্তে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের শিক্ষা খাতে বরাদ্দ বাড়ছে বলে জানিয়েছেন । যা শিক্ষা ,শিক্ষক ও শিক্ষা ব্যবস্থার সাথে যাঁরা সম্পৃক্ত তাঁদের জন্য সুখবর।

২৮ মে রাজধানীর শাহ্জালাল ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে বলেন, “’আমরা যখন ক্ষমতায় এসেছিলাম, তখন দেশের বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি ভালো ছিল না। তা’ সহনীয় পর্যায়ে আনা হয়েছে। সরকার এখন শিক্ষা ও স্বাস্থ্য খাতে নজর দিচ্ছে। শিক্ষা এমন বিষয় যা হঠাৎ করে শুরু করা যায় না।’

দেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা ভালো হলেও প্রায় ১০% শিশু স্কুলে যাচ্ছে না। মাধ্যমিক পর্যায়েও সমস্যা আছে । প্রাথমিক শেষ করা ৪০ % শিক্ষার্থী মাধ্যমিকে যাচ্ছে না। তারা ঝরে পড়ছে। মাধ্যমিকে ঝরে পড়ার হার অন্তত: ২০% কমাতে পারলে মাধ্যমিক পাঠদানের মানও বাড়বে।

অর্থমন্ত্রী বলেন, ‘বৃত্তি আর্থিক প্রণোদনাই নয়; এটা শিক্ষার্থীর মেধারও স্বীকৃতি। শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, স্কুল-কলেজের সার্টিফিকেট খুব বড় কিছু নয়।

দেশের শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির বিষয়টি অর্থমন্ত্রী মহোদয় নিজেই খোলামেলা ভাবে বলে শিক্ষক ,শিক্ষার্থী ও শিক্ষা বিভাগকে
আশার বাণী শুনিয়ে ধন্য করেছেন । ইতোমধ্যে বেশ ক’টি সংগঠন শিক্ষা খাতে বরাদ্দের বিষয়ে দাবি জানিয়ে আসছে।

শিক্ষা ব্যবস্থায় শিক্ষকদের পেশাগত মান ও শিক্ষার উন্নতিকল্পে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো ঈঙ্গিতে মাননীয় অর্থমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাই ।

সিম্পাদকীয় : আপডেট, বাংলাদেশ সময় ০৬:০০ এএম, ৩০ মে ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply