Home / আন্তর্জাতিক / অবিবাহিত মায়েরা সন্তানের অভিভাবক হচ্ছেন
অবিবাহিত মায়েরা সন্তানের অভিভাবক হচ্ছেন

অবিবাহিত মায়েরা সন্তানের অভিভাবক হচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক  :

ভারতে অবিবাহিত মায়েরা এখন থেকে নিজের সন্তানের অভিভাবকত্বের পুরো অধিকার পাচ্ছেন। সোমবার দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রমজিৎ সেনের বেঞ্চ এ যুগান্তকারী রায় ঘোষণা করেছেন। এর ফলে এক ঐতিহাসিক রায় দিলো ভারতের সর্বোচ্চ আদালত।

রায়ে বলা হয়েছে, ভারতে অবিবাহিত মায়েরাও এখন নিজের সন্তানের অভিভাবকত্বের পুরো অধিকার পাবেন। আইনিভাবে সন্তানের বাবার অনুমতি না নিয়েই এমন অধিকার পাবেন অবিবাহিত মায়েরা। এ ক্ষেত্রে বাবার সম্মতির আর কোনো দরকার হবে না।

রায়ে আরো বলা হয়, এ ক্ষেত্রে মা চাইলে সন্তানের পিতৃ পরিচয়ও প্রকাশ্যে নাও আনতে পারেন। সম্প্রতি এক অবিবাহিত মা সুপ্রিম কোর্টে তার সন্তানের অধিকার ফিরে পাওয়ার জন্য আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতেই ভারতের সুপ্রিম কোর্ট এ রায় ঘোষণা করলেন।

ভারতের হিন্দু মাইনরিটি অ্যান্ড গার্ডিয়ানশিপ অ্যাক্ট অনুযায়ী, এতদিন সন্তানের অভিভাবকত্ব পেতে বাবাদের নোটিশ দিতে হতো। তবে এখন থেকে আর সেই নোটিশ দেওয়ার প্রয়োজন পড়বে না। বিশেষত, যেসব ক্ষেত্রে অবিবাহিত মায়েরা সন্তানের বাবার পরিচয় জানাতে পারেন না, অথবা মায়েরা বাবার পরিচয় জানাতে চান না, সে ক্ষেত্রে এসব মামলা কার্যকর হবে।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৫:৩৯ অপরাহ্ন, ২১ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, মঙ্গলবার ০৬ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি