Home / চাঁদপুর / চাঁদপুর রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন হচ্ছে না
চাঁদপুর রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন হচ্ছে না

চাঁদপুর রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন হচ্ছে না

ব্যাপক প্রচারণা ও উদ্দিপনার মধ্য দিয়ে নির্বাচন প্রস্তুতি নেয়া হলেও, শেষে দিকে এসে চাঁদপুর রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন হচ্ছে না।

রোববার (২৮ আগস্ট) সমাজসেবা অধিদপ্তর থেকে চাঁদপুর মডেল থানাকে এক নিষেধাজ্ঞা পত্রে এ তথ্য জানা গেছে।

চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো.ওয়ালী উল্ল্যাহ মুঠোফোনে বিষয়টি চাঁদপুর টাইমসকে নিশ্চিত করেছেন।

তথ্যসূত্রে জানা যায় রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতি সংগঠনটি ছাড়াও এর অনেক আগে হকার্স সমাজ কল্যাণ সমিতি নামে একটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। কিন্তু ওই সংগঠনটি থাকা সত্ত্বেও সংগঠনের নেতৃবৃন্দকে বাদ দিয়ে সোমবার (২৯আগস্ট ) রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির নিবার্চন করতে যাচ্ছিলো।

এদিকে পূর্বের সংগঠন হর্কাস সমাজ কল্যাণ সমিতির নেতৃবৃন্দকে সদস্য পদ থেকে বাদ দিয়ে নিবার্চনের তফসিল ঘোষনা করেন।

তাই এ নিবার্চন বন্ধ করার জন্য তফসিল ঘোষনার পর হর্কাস সমাজ কল্যাণ সমিতির নেতৃবৃন্দ জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা সমাজসেবা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ প্রেরণ করেন।

তাদের অভিযোগের ভিত্তিতে চাঁদপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রজত শুভ্র সরকার স্বাক্ষরিত নিবার্চন বন্ধ ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জের কাছে একটি লিখিত চিঠি প্রেরণ করেন।

সমাজ কল্যাণ সমিতির কয়েকজন সদস্য অভিযোগ করে বলেন, ‘হকার্স মার্কেটের কিছু অসাধু ব্যবসায়ী তাদের নিজেদের স্বার্থ হাছিল করার জন্য একটি সংগঠন থাকাও সত্ত্বেও আরেকটি সংগঠন প্রতিষ্ঠা করে তারা তাদের নিজেদের খামখেয়ালী মতো তা পরিচালনা করছে।’

তাদের দাবি, ‘সাবেক সাধারণ সম্পাদক মো. জয়নাল আবেদীন তার নিজের মতো করে হাতে গোনা কয়েকজনকে নিয়ে রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতি পরিচালনা করে যাচ্ছেন।’

তাদের অভিযোগ বর্তমান নিবার্চনকে কেন্দ্র করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পদে আনোয়ার হোসাইন নির্বাচিত হন। কিন্তু নিবার্চন সম্পন্ন হওয়ার আগেই তার লোকজন তাকে শুভেচ্ছা জানিয়ে মার্কেটের সামনে বিশাল ব্যানার, পেস্টুন টাঙ্গিয়ে রেখেছেন। আনোয়ার হোসেন ৮ বছর আগে সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন। তারপর তিনি উপদেষ্টা মন্ডলীর সভাপতি ছিলেন। এখন আবার কিসের স্বার্থে তিনি সভাপতির পদে দাড়িয়েছেন।

এ ব্যাপারে চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো. ওয়ালী উল্ল্যাহ জানান, ‘রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন বন্ধ করার জন্য জেলা সমাজসেবা অধিদপ্তর থেকে লিখিত চিঠি দেওয়া হয়েছে। তাই আজ এ নিবার্চন হচ্ছে না। তিনি বলেন, হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতি রেজিস্ট্রেশন না হওয়া পযর্ন্ত নিবার্চন হবে না।

নিবার্চন বন্ধকরণ সংক্রান্ত পত্রে যা উল্লেখ রয়েছেঃ
রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতি ছাড়াও ১৯৮১সালে চাঁদপুর হর্কাস সমাজ কল্যাণ সমিতি নামে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধনকৃত একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা হয়। যার রেজি নং-কুমি-৬৯৬/৮১ইং উক্ত সংগঠনটি স্বেচ্ছাসেবী (নিবন্ধন ও নিয়ন্ত্রন) অধ্যাদেশ ১৯৬১ অনুসারে নিন্ধনকৃত। সংস্থার অনুমোদিত গঠনতন্ত্রের ধারা ০২ এর (গ) অনুচ্ছেদ অনুসারে উক্ত মার্কেটের কার্য এলাকায় অনুরূপ কোন সমিতি, সংস্থা, ক্লাব, সংগঠন বা দল করা যাবে না মর্মে উল্লেখ রয়েছে। কিন্তু উক্ত বিধি উপেক্ষা করে অনুমোদন/রেজিস্ট্রেশন বিহীন “রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতি” নামে একটি সংগঠন কার্যক্রম পরিচালনা ও কমিটি নির্বাচনের উদ্যোগ গ্রহণ করেছে মর্মে সূত্রস্থ পত্রের মাধ্যমে জানা যায় (কপি সংযুক্ত)। এতে উক্ত এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

: আপডেট, বাংলাদেশ সময় ১১:২০ পিএম, ২৮ আগস্ট ২০১৬, রোববার
ডিএইচ

চাঁদপুর রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন হচ্ছে না

About The Author

প্রতিবেদক- কবির হোসেন মিজি

Leave a Reply