Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে অপরিকল্পিত মাছ চাষ ও ট্রাক্টরে ক্ষতিগ্রস্ত গ্রামীণ জনপথ
ফরিদগঞ্জে অপরিকল্পিত মাছ চাষ ও ট্রাক্টরে ক্ষতিগ্রস্ত গ্রামীণ জনপথ
পানি আর রাস্তায় একাকার একটি জনপথ (ফাইল ছবি)

ফরিদগঞ্জে অপরিকল্পিত মাছ চাষ ও ট্রাক্টরে ক্ষতিগ্রস্ত গ্রামীণ জনপথ

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার অধিকাংশ রাস্তাগুলোর অবস্থা সম্পর্কে ওই উপজেলার বাহিরে জেলার অনেকেরই জানা। গত ক’বছর পূর্বেও এ উপজেলার গ্রাম পর্যায় যেস রাস্তা ছিলো, তা দেখলে অতিথিরা মডেল উপজেলা ভাবতেন। বন্যার প্রভাব না থাকায় রাস্তাগুলো দিয়ে চলাফেরা করা সব ঋতুতেই আনন্দদায় ছিলো।

এখন আর সে রাস্তগুলো নানা কারণে আর আগের মতো নেই। ক্ষতবিক্ষত হয়ে গেছে, সংস্কারের অভাবে রাস্তার চিহ্ন খুজেঁ পাওয়া দুস্কর হয়ে পড়ছে। রাস্তা চিহ্ন দেখে আর মনে পড়ে রাস্তাগুলো ক’বছর আগেও কেমন ছিলো?

এ মধ্যে আস্টা থেকে পাইকপাড়া, গল্লাক থেকে ফকিরবাজার, মিরপুর রোড়, গল্লাক-লক্ষ্মীপুরসহ উপজেলার একাধিক সড়ক নিয়ে চরম জনদুর্ভোগে আছে স্থানীয়রা।
রাস্তাগুলো জরাজীর্ণ এবড়োথেবড়ো, হেলেপড়া। এমন রাস্তাগুলো মানুষের পথেরকাঁটা। না পারছে চলতে, না পারছে ছাড়তে।

উপজেলার কয়েটি সড়ক কিছুদিন পুর্বে মেরামত হলেও দু’পাশে অপরিকল্পিত মাছ চাষে রাস্তাগুলো হেলে পড়ছে। ইটভাটার ট্রাকগুলো এখনো বন্ধ না হওয়ায় অধিকাংশ স্থান রাস্তা দেবে গেছে।

বৃষ্টি এলে ওইসব দেবে যাওযা স্থানে পানি জমে থাকে। একদিকে হেলে পড়া অপরদিকে রাস্তা দেবে যাওয়া। দু’মিলে রাস্তাগুলো চলাচল অনুপোযোগী হয়ে জনদুর্ভোগে পরিণত হয়েছে।

স্থানীয় এক মাছ চাষী জানান, কিছু চাষীদের খামখেয়ালীপনায় এরকমটি হচ্ছে, রাস্তা সংলগ্ন ঝীলগুলোতে রাস্তা থেকে ১০-১৫ ফুট দূরুত্বে জাল দিয়ে বেড়া দেয়া যেতো তাহলে কার্প জাতীয় মাছগুলো রাস্তার পাশে এসে মাটিতে আঘাত করতে পারতো না আর রাস্তাও দেবে যেতো না।’

তবে এ ধরণের জাল ব্যবহার করলে ঝীল থেকে মাছ চুরি হওয়ার সম্ভবনাও কমে যেতো যা চাষীর জন্যও ভালো হিসেবে দেখেছেন এ চাষী।

গল্লাক এলাকায় বেশ ক’টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।  তাই শিক্ষা গ্রহণের মানসিকতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এলাকায় এভাবে জনদুর্ভোগ চলতে থাকলে বিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রী ঝরে পড়বে। মেধাশুন্য হয়ে যাবে। পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হবে। সমাজ রাষ্ট্র অর্থনীতি মুল চালিকাশক্তি থেমে যাবে।

স্থানীয়দের প্রাণের দাবি, গ্রামীণ জনপথ রক্ষায় মাছ চাষ অক্ষুন্ন রেখে চাষীদেরকে প্রয়োজনীয় উপদেশ দিয়ে হলেও হাজারো মানুষের চলার মাধ্যম এসব রাস্তাগুলো যেনো রক্ষায় এগিয়ে আসেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তাহলে রক্ষা পাবে এলাকার জনগণ। ভবিষৎ প্রজন্ম শিক্ষা গ্রহণের সুযোগ পাবে । উপজেলা হবে মডেল উপজেলা।

ফরিদগঞ্জে অপরিকল্পিত মাছ চাষ ও ট্রাক্টরে ক্ষতিগ্রস্ত গ্রামীণ জনপথ

About The Author

ফরিদগঞ্জ থেকে শাহমুব জুয়েল

: আপডেট, বাংলাদেশ সময় ৭:৪০ পিএম, ২৫ আগস্ট ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ