ফিচার

পাঠক প্রিয়তার চ্যালেঞ্জে এগিয়ে অনলাইন সাংবাদিকতা

অনলাইন সাংবাদিকতা প্রসার দিন দিন আমাদের দেশে বেড়ে চলছে। অনলাইন সাংবাদিকতা করতে হলে আগে জানা দরকার অনলাইন আর সাংবাদিকতা কী। অনলাইন সাংবাদিকতা বলতে বোঝায় ইন্টারনেট পত্রিকা বা গণমাধ্যমে সাংবাদিকতা।

বর্তমান সময়ে অনলাইন শব্দের মর্মার্থ ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার বা স্মার্ট ফোনের সাথে সংযুক্ত বিষয়াদি । আর সাংবাদিকতা মানে হলো, কোন তথ্য বা সংবাদ সংগ্রহ করে লেখা এবং তা প্রচার করা। এটি এমন এক ধরনের সংবাদপত্র যা ইন্টারনেটকে কেন্দ্রকরে গড়ে ওঠেছে। অনলাইন সংবাদপত্র ট্র্যাডিশনাল সংবাদপত্রের মতো সংবাদের সাথে ফিচার, ছবি, অডিও, ভিডিও প্রকাশ করে এবং যে কেউ লেখা বা মতামত পাঠাতে চাইলে পাঠক সহজেই তার মতামত জানাতে পারে।

এদিকে বর্তমান সময়ে অনলাইন সাংবাদিকতা চ্যালেঞ্জও বটে। কার প্রতিযোগিতা, নানা ধরনের বাধা-বিপত্তি, বিধি-নিষেধকে বুঝায়। অনলাইন সাংবাদিকতা নিয়ে রয়েছে আলাদা নীতিমালা ও আইন। বর্তমানে অনলাইন সংবাদ পত্রের জনপ্রয়িতা দিন দিন বেড়েই চলছে। মানুষ এখন প্রিন্ট পত্রিকা রেখেছে অনলাইনের প্রতি ঝুঁকছে। কারন অনলাইনে মুহূত্বেই খবর প্রকাশ হয়ে থাকে। অন্যদিকে প্রিন্ট পত্রিকাগুলোতে একদিন পর তা পাঠকরা দেখতে পায়। এজন্যই পাঠকরা দ্রুত সংবাদের জন্য অনলাইনের প্রতি আসক্ত হয়ে পড়ছে। অনলাইন সংবাদ মাধ্যম, যেখানে একই সাথে কম সময়ে এবং মুহুর্তেই সব ধরনের নিউজ প্রকাশ করা হয়।

বর্তমান সময়ে বাংলাদেশসহ পৃথিবীর যে কোন দেশের এমন কোন জাতীয় দৈনিক সংবাদপত্র পাওয়া কঠিন হবে যেটি অনলাইন ভার্সনে আসেনি। বাংলাদেশে এ ক্ষেত্রে প্রথম অগ্রণী ভূমিকা রাখে। আমাদের দেশে অনলাইন ভিত্তিক সংবাদপত্রের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। বাংলাদেশের প্রথম অনলাইন ভিত্তিক সংবাদপত্র হলো বিডি নিউজ-২৪ ডটকম। ২০০৫ সালে এটি অনলাইনে আসে।

অনলাইন সাংবাদিকতার সুযোগ-সুবিধা : কোনো ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই অডিও এবং ভিডিও নিজজ প্রকাশ করা যায়। এছাড়া খবরের আপডেটও খুব সহজে জানা যায়। অনলাইন সংবাদপত্রে লেখার পাশাপাশি গ্রাফিক্স, অডিও, গান, ভিডিও ফুটেজ ও অ্যানিমেশন সংযুক্ত করা সম্ভব। ফলে এটা উপভোগ্য হয়ে উঠেছে। সর্বশেষ সংবাদ পরিবেশনাসহ অনলাইন সংবাদপত্রে জায়গার কোনো সমস্যা থাকে না। সাংবাদিকরা ঘটনা ঘটার সঙ্গেই তা আপডেট করে দিতে পারেন।

সময়ের সাথে সাথে যেমন প্রযুক্তির সম্প্রসারণ হচ্ছে, ঠিক তার সাথে পাল্লা দিয়ে সাংবাদিকতাও আধুনিকায়ন হচ্ছে। ইন্টারনেট হাতের মুঠোতে থাকায় খুব সহজেই সংবাদ প্রকাশ করা যায়। বিশেষ করে স্মার্টফোন নেই, এমন সাংবাদিক খুজে পাওয়া যাবে না। যারা সাংবাদিকতা করে থাকে, বর্তমান সময়ে স্মার্টফোনেই অনলাইন সাংবাদিকাতর পুরো কাজ শেষ করে ফেলেন। সময়ের সাথে সাথে বেড়েছে অনলাইন সাংবাদিকতার জনপ্রিয়তা।

এদিকে অনলাইন সাংবাদিকতার প্লাটফর্ম যত বাড়ছে, চ্যালেঞ্জ তত বেড়েই চলছে। অনেকেই নামেমাত্র অনলাইন নিউজ পোর্টাল খুলে নিজের ইচ্ছেমত নিউজ প্রকাশ করছে। এতে করে বিড়ম্বনা নিয়ে চ্যালেঞ্জের সাথে অনলাইন সাংবাদিকতা করতে হচ্ছে। প্রতিযোগিতা করতে গিয়েই মাঝে মাঝে অসত্য নিউজ প্রচার করে ফেলে অনলাইন পত্রিকাগুলো। এতে করে বিভ্রান্ত হন পাঠকরা। অনলাইনকে টিকিয়ে রাখার জন্য সকল সাংবাদিকদের কিছু নিয়ম-কানুন এবং নীতিমালা অনুসরন করা প্রয়োজন। তাহলেই পাঠকরা অনলাইন পত্রিকাগুলোর প্রতি আস্তা অর্জন করবে।

লেখক- শরীফুল ইসলাম
সিনিয়র সাংবাদিক :
চাঁদপুর টাইমস ও চাঁদপুর প্রবাহ।

Share