Home / চাঁদপুর / অনলাইন সাংবাদিকতার প্রধান চ্যালেঞ্জ সময়ের সাথে থাকা
অনলাইন সাংবাদিকতার প্রধান চ্যালেঞ্জ সময়ের সাথে থাকা

অনলাইন সাংবাদিকতার প্রধান চ্যালেঞ্জ সময়ের সাথে থাকা

‘তথ্য-প্রযুক্তির এ যুগে সাংবাদিকতার ক্ষেত্র এখন অনেক পরিবর্তন হয়েছে। আর অনলাইন সাংবাদিকতার প্রধান চ্যালেঞ্জ সময়ের সাথে থাকা। কতো দ্রুত সাধারণ মানুষের কাছে সংবাদ পৌঁছে দেয়া যায় সেই লক্ষ্য নিয়ে কাজ করতে হবে। কতোটা তথ্য নির্ভর এবং নির্ভুল সংবাদ পরিবেশ করা যায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।’

চাঁদপুরের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল চাঁদপুর টাইমসের আয়োজনে মঙ্গলবার (২১ জুন) সকাল ১০টায় শহরে প্রেসক্লাব ভবনের ২য় তলায় দিনব্যপি প্রশিক্ষণ কর্মশালায় উদ্বোধকের বক্তব্যে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান এসব কথা বলেন।

দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় চাঁদপুর টাইমসে কর্মরত জেলা ৮ উপজেলার ৩২ জন প্রতিনিধি ও স্থানীয় অন্যান্য দৈনিক পত্রিকার অর্ধশতাধিক সংবাদকর্মী অংশ নেয়।

চাঁদপুর টাইমসের প্রকাশক ও সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েলের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সম্পাদক জিএম শাহীন, সপ্তাহিক চাঁদপুর সকালের প্রকাশক ও সম্পাদক অধ্যাপক মোশারফ হোসেন লিটন, জেলা অনলাইন সাংবাদিক ফোরামের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ মাসুদ আলম, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন।

চাঁদপুর টাইমসের প্রধান সম্পাদক মুসাদ্দেক আল আকিবের পরিচালনায় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা ফটোর্জানালিস্ট অ্যাসোশিয়েসনের সভাপতি এমএ লতিফ, চাঁদপুর টাইমসের ব্যবস্থাপনা সম্পাদক আসমা ইব্রাহীম, সহ-সম্পাদক আবদুল গনি, নির্বাহী সম্পাদক মো. দেলোয়ার হোসাইনন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার আরো বলেন, ‘যে কোনো কাজে প্রশিক্ষণের কোনো শেষ নেই। ব্যাক্তি যতো বেশি প্রশিক্ষণ নিতে পারে সে ততো বেশি হৃদ্য হয়। বিশ্বায়ন ও প্রযুক্তির এই যুুগে আমাদের সর্বক্ষেত্রে এগিয়ে থাকতে হবে। এখানে পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই। প্রতিনিয়ত নিজেকে নিজেই ছাড়িয়ে যেতে হবে।’

তিনি আরো বলেন, বর্তমান সময়টা তথ্য-প্রযুক্তি নির্ভর হওয়ায় অনলাইন সাংবাদিতা খুব জনপ্রিয় হচ্ছে। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যক্তির প্রতিক্রিয়া অধিকাংশই হচ্ছে অনলাইনের সংবাদ। প্রশিক্ষণ গ্রহণ একটি কষ্টসাধ্য বিষয়। চাঁদপুর জেলায় এই কাজটি খুব বেশি হচ্ছে, এজন্য আমি চাঁদপুর প্রেসক্লাবসহ এখানকার আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি।

অন্যান্য বক্তারা তাদের বক্তব্যে বলেন, ‘প্রযুক্তির এ সময়ে প্রিন্ট পত্রিকার সাথে পাল্লা দিয়ে অনলাইন নিউজ পোর্টালগুলো যে হারে জনপ্রিয়তা পাচ্ছে তাতে একটা সময় হয়তো প্রিন্ট পত্রিকা হারিয়ে যাবে। কারণ মানুষ এখন দিনে দিনে খুবই ব্যস্ত হয়ে যাচ্ছে। আর এতে সকল বয়ষের মানুষ খুব দ্রুত সময়ের মধ্যে সর্বশেষ সংবাদটি পড়তে চায়। তাছাড়া দেশে স্মার্টফোন ব্যবহারকারী সংখ্যা বেড়ে যাওয়ায় তারা সে কোনো অবস্থায় থেকে তার পছন্দের সংবাদটি পড়তে পাচ্ছে।’

দিনব্যাপি অনলাইন প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পার্সনের দায়িত্ব পালন করেন বাংলামেইলের কান্ট্রি এডিটর নিয়ন মতিয়ুল, জাগো নিউজের সহকারি বার্তা সম্পাদক আরিফুল ইসলাম আরমান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক রোটা. কাজী শাহাদাত, সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর দর্পনের প্রকাশক ও সম্পাদক ইকরাম চৌধুরী,

প্রসঙ্গত, এ কমসূচির তৃতীয় অধিবেশনে বিকেল সাড়ে ৫টায় দোয়া মোনাজাত, ইফতার মাহফিল ও প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

প্রতিবেদক- আশিক বিন রহিম