Home / সারাদেশ / অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন এডিসি তানিমা
অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন এডিসি তানিমা

অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন এডিসি তানিমা

সকালবেলা রংপুর শহরের প্রাণকেন্দ্র পায়রা চত্বরের আশেপাশে গেছেন কখনো? গেলে দেখবেন, ময়লা কাপড় পরে একদল জীর্ণ-শীর্ণ মানুষ রাস্তার পাশে বসে নাস্তা করছে। যতই দাবি করুন, বর্ণপ্রথা বিলুপ্ত হয়েছে, আমরা এখন সভ্য কিন্তু আদতে এদের দেখলে তা মনে হবে কখনো।

এরা খাবারের দোকানে গেলে সবার সঙ্গে বসে খেতে পায় না। তাদের খাবার দেয়া হয় পলিথিনে। চা দেয়া হয় টিনের কৌটায়। এরা এলাকার পরিচ্ছন্নতাকর্মী (সুইপার)। যাদের আমরা ‘হরিজন’ সম্প্রদায় নামেই বেশি চিনি।

আর তাদেরই এক নারীকে বুকে জড়িয়ে সান্ত্বনা দেয়ার চেষ্টা করছেন আরেক নারী। এতে হতভম্ভ সবাই। কারণ তিনি খোদ রংপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) তনিমা তাসনিম!

ঘটনা গতকাল মঙ্গলবার সকালের। পায়রা চত্বরেই ট্রাক চাপায় আপন নামের ১৩ বছরের একটি শিশু মৃত্যু হয়। আপন রংপুরের জুম্মাপাড়ার সুইপার কলোনীর নাদিম মিয়ার ছেলে। এ ঘটনায় সিটি করপোরেশন এলাকার পরিচ্ছন্নতাকর্মীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

খবর পেয়ে তনিমা তাসনিম পুলিশসহ পায়রা চত্বরে ঘটনাস্থলে চলে আসেন। সেখানে উপস্থিত আপনের মা এডিসি তাসনিমের পা জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ার চেষ্টা করলে তাসনিম ওই সুইপার নারীকে বুকে জড়িয়ে ধরে সন্তান হারানোর কষ্ট লাঘবে সান্ত্বনা দেয়ার চেষ্টা করেন। একপর্যায়ে তিনি নিজেও অশ্রুসিক্ত হয়ে পড়েন। এসময় সেখানে উপস্থিত এডিশনাল এসপি জয়নাল আবেদীনসহ অনেকেই বাকরুদ্ধ হয়ে পড়েন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কথা হল এক প্রত্যক্ষদর্শী জালালের সঙ্গে। তিনি রংপুরের সুপার মার্কেটে দোকান করেন। বললেন, ‘আসলে যিনি ছেলে হারিয়েছেন তার দুঃখ হয়তো অপূরণীয়, সেটা অনুভব করার সামর্থ্যও আমাদের নেই। কিন্তু এডিসি আপার এমন মানবিকতায় উপস্থিত সবাইকে উদ্বুদ্ধ করেছে। আমরা সব কর্মকর্তাদের এমনই দেখতে চাই।’

রংপুরের সাংবাদিক ফরহাদুজ্জামান ফারুক বলেন, ‘এ ঘটনা রংপুরে কর্মকর্তাদের বেশ উজ্জীবিত করবে। দৃষ্টান্ত হয়ে থাকবে। কিন্তু সবাই আসলে এই জনগোষ্ঠীর মানুষগুলোর একটা ‘ব্যবস্থা’ চান। যেন তাদের আর যেখানে সেখানে ঘুমাতে না হয়। তাদের ছেলে মেয়েও যেন শিক্ষা লাভ করতে পারে।’

চাঁদপুর টাইমিস নিউজ ডেস্ক: ।। আপডেট ০১:২৭ পিএম ২১ অক্টোবর, ২০১৫ বুধবার

প্রতিনিধি/ডিএইচ