Home / চাঁদপুর / অত্যাধুনিক প্রযুক্তিতে সংস্কার হচ্ছে চাঁদপুর-লাকসাম রেলপথ
Rellin

অত্যাধুনিক প্রযুক্তিতে সংস্কার হচ্ছে চাঁদপুর-লাকসাম রেলপথ

বেশ কয়েকমাস পূর্বে চাঁদপুর-লাকসাম রেললাইনের মেরামত কাজ শুরু হয়। নতুন লাইন, পাথর ফেলা এবং রেললাইনের পাটাতন লাগনোসহ চাঁদপুর থেক লাকসাম পর্যন্ত রেললাইনের পুনঃ সংস্কার কাজ করতে দেখা যায়।

গত ক,মাস ধরে রেললাইনের বিভিন্ন কাজ করার পর ৪ মে বৃহস্পতিবার বিকেলে অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর মেশিনে রেললাইনটির উচু-নিচু সাথানগুলো লেভেল করার কাজ শুরু হয়।

এ কাজে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এ মেশিনটি দেখতে প্রায় ট্রেনের মতোই। এটির দু,পাশে চাকা জাতীয় কেরেন রয়েছে। আর তা দিয়ে রেললাইন উচু করার কাজ করা হয়। মেশিনটি প্রথমে দু’পাশের কেরেন দিয়ে রেললাইনটি উচু করার জন্য তা উপরে ধরেন। তারপর অত্যাধুনিক যন্ত্রধারা রেললাইনে থাকা পাথর পাটাতনের নিচে ঢুকিয়ে দিয়ে রেললাইনটি সমান করার কাজ সম্পন্ন হয়। এভাবেই ভিন্ন আঙ্গিকে অত্যাধুনিক যন্ত্র দিয়ে চাঁদপুর-লাকসাম রেললাইনের কাজ করতে দেখা যায়।

চাঁদপুর শহরের কালী বাড়ি হতে মিশন রোড ও দর্জিঘাট এলাকা পর্যন্ত রেললাইনের বিভিন্নস্থানে ওই অত্যাধুনিক মেশিনটি ব্যবহার করা হয়। ব্যতিক্রমী মেশিন দিয়ে রেললাইনের কাজ করার সময় শত শত মানুষ তা দেখতে ভিড় জমায়। মেশিন চলাকালে উৎসুক জনতা তা আর্কষনীয় ভাবে উপভোগ করেন।

প্রত্যক্ষ্যদর্শীরা জানান, আমরা এর আগে কখনো এমন উন্নত পরিসরে অত্যাধুনিক মেশিন দিয়ে রেললাইনের মেরামত কাজ করতে দেখিনি। মেশিনটি এত সুন্দর করে পর্যায়ক্রমে খুব দ্রুত তার কাজ সম্পন্ন করে তা সত্যিই খুব আর্কষনীয়। তাই আমরা এমন অত্যাধুনিক মেশিনটি দেখার জন্য এসেছি।

প্রতিবেদক : কবির হোসেন মিজি

Leave a Reply