Home / উপজেলা সংবাদ / হাইমচর / সংকটে অতিথি শিক্ষক নির্ভর হাইমচর দু’সরকারি উচ্চ বিদ্যালয়
boy school haimchor

সংকটে অতিথি শিক্ষক নির্ভর হাইমচর দু’সরকারি উচ্চ বিদ্যালয়

চরম শিক্ষক সংকটে ভুগছে হাইমচরের সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়। বছরের পর বছর এই সংকট বিরাজমান থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ নিয়ে যেন কোন ভাবনা নেই।

বর্তমানে শিক্ষক সংকট চরম আকার ধারণ করেছে সরকারি এ দুটি বিদ্যালয়ের। উপজেলা প্রান কেন্দ্রে মনোরম পরিবেশে এই দুটি সরকারি বিদ্যালয়ের অবস্থান হলেও শিক্ষক এর অভাবে দিন দিন প্রাণহীন হয়ে পড়ছে এই বিদ্যালয় দুটি। ফলাফল সহ সার্বিক দিক দিয়ে বেসরকারি বিদ্যালয় গুলো হতে অনেক পিছিয়ে রয়েছে।

১৯৬৮ সালে প্রয়াত সংসদ সদস্য কমরেড আবদুল্লাহ সরকার হাইমচর বালক উচ্চ বিদ্যালয় এবং ১৯৭০সালেঃ হাইমচর বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। সাবেক রাষ্ট্রপতি এইচ, এম এরশাদ ১৯৮১ সালে বিদ্যালয় দুটিকে সরকারিকরণ করেন।

মেঘনার ভাঙ্গনের পর বিদ্যালয় দুটি মাএ ৫০০ গজের ব্যবধানে স্থানান্তরিত হয়। সে থেকেই কম বেশি শিক্ষক সংকট লেগেই আছে। ২০১৩ সাল থেকে শিক্ষক সংকট চরমে।

শিক্ষক বদলি হয়ে আসতে না আসতেই শহরের ভালো বিদ্যালয়ে যাওয়ার তদবির শুরু করে। ছাত্র ছাত্রী জানেই না শিক্ষক কখন আসে কখন যায়। বিদ্যালয় দুটির মধ্যে হাইমচর বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও (ভারপ্রাপ্ত) সহ মোট ৫ জন শিক্ষক রয়েছে।

শ্রেণির কার্যক্রম পরিচালনার স্বার্থে এ বিদ্যালয়ে কয়েক জন অতিথি শিক্ষক রেখে কোন মতো চলছে পাঠদানের কার্যক্রম। হাইমচর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর অবস্থা আরো করুণ। এই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ শাহ এমরান সহ মোট ৩ জন শিক্ষক রয়েছে এখানে অতিথি শিক্ষকের সংখ্যা ৭ জন ।
বিদ্যালয় দুটিতে শৌচাগারের প্রকট সমস্যা রয়েছে। যা রয়েছে তাও ব্যাবহারের অনুপযোগী বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন। শ্রেণিকক্ষে বৈদ্যুতিক পাখাগুলো অধিকাংশই অকেজো।

হাইমচর বালিকা উচ্চ বিদ্যালয় এর খাবার পানি সরবরাহের ব্যাবস্থা না থাকায় ছাএীরা চরম সমস্যার সমমুখী হয়। পড়া লেখার স্বার্থে সুশিক্ষায় শিক্ষা লাভ করার জন্য অচিরে প্রয়জনীয় সংখ্যক শিক্ষক দিয়ে বিদ্যালয় দুটির প্রাণ ফিরিয়ে আনা হাইমচরবাসীর দাবি।

স্থানীয় এমপি মহোদয় সহ শিক্ষামন্ত্রনালয় এর দৃষ্টি কামনা করেছেন অভিভাকবৃন্দ।

প্রতিবেদক- বিএম ইসমাইল
: আপডেট, বাংলাদেশ সময় ১০:০৩ পিএম, ২৬ জানুয়ারি ২০১৮, শুক্রবার
ডিএইচ