Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / ৮ বছর ধরে চাঁদপুর ডাসাদী সপ্রাবিতে নেই টয়লেট : ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান
dhasadi soprabi

৮ বছর ধরে চাঁদপুর ডাসাদী সপ্রাবিতে নেই টয়লেট : ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

নিরাপত্তাহীনতায় জীবনের ঝুঁকি নিয়ে নানা সমস্যার মধ্যদিয়ে প্রতিদিন জরাজীর্ণ টিনসেট ভবনে শিক্ষা গ্রহণ করছে ডাসাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। কর্তৃপক্ষের কাছে বেশ ক’বার আবেদন করেও আজো পরিবর্তন হয়নি বিদ্যালয়ের দু’টি ভবনের চেহারা ।

এছাড়াও দীর্ঘ ৮ বছর ধরে বিদ্যালয় কোনো প্রকার টয়লেট ছাড়াই চলছে শিক্ষা কার্যক্রম। এজন্য বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের। চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে জানা যায়, চাঁদপুর সদরের কল্যাণপুর ইউনিয়নের পূর্ব ডাসাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩টি ভবন রয়েছে।

এরমধ্যে একটি ভবন পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে অনেক আগেই। বাকি দ’ুটি ভবন থাকলেও সেগুলোর শ্রেণিকক্ষগুলো ক্লাস করানোর তেমন উপযোগী নয়।

জানা যায়,১৯৩৯ সালে প্রথমে একটি ভবন নির্মাণ করা হয়। সেটি প্রতিষ্ঠা হওয়ার পর ১৯৮৮-’৮৯ অর্থ বছরে বিদ্যালয়ের আরেকটি ভবন নির্মাণ করা হয়। কিন্তু নিন্মমানের কাজ হওয়াতে ক’বছর যেতেই দ’ুটি ভবনই ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তারপর সর্বশেষ ২০০৮ সালে ৩টি শ্রেণিকক্ষ বিশিষ্ট নতুন আরেকটি ভবন নির্মাণ করা হয় বলে জানা গেছে।

তারপর থেকে ওই টিনসেট ‍দু’টি ভবন আজো পুনঃসংস্কার করা হয়নি। তাই জরাজীর্ণ ভবনেই চলছে শিক্ষা কার্যক্রম।

দীর্ঘ ক’ বছর পার অতিবাহিত হওয়ায় দু’টি ভবনই এখন ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। তার পরেও তাতে চলছে প্রতিদিন কোমলমতি শিশুদের পাঠদান। ঝড় বৃষ্টি হলেই বিদ্যালয়ের প্রতিটি শ্রেণিকক্ষে অনাবরত পানি পড়তে থাকে।

ওই বিদ্যালয়টিতে সরজমিনে গিয়ে দেখাযায় পুরনো দিনের ওই দু’টি ভবন বেহাল দশায় পড়ে আছে। ভবনের বেশকিছু অংশে বড় বড় ফাটল দেখা দিয়েছে। অনেকাংশে পিলার এবং ভীমগুলো বিশাল আকারে ফেটে গিয়ে সেগুলোর পাকা ঢালাই, আস্তর খসে পড়ে ভেতরের রড দেখা যাচ্ছে।

এছাড়া শিক্ষার্থীদের পাঠ দানের জন্য কয়েকটি শ্রেণি কক্ষের একটির কোন মিল নেই। প্রতিটি শ্রেণিকক্ষের ওপরে কোনো ধরনের সিলিং নেই।

এছাড়া বিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের ব্যবহারের জন্য স্বাস্থ্যসম্মত কোনো টয়লেট নেই। পুরনো একটি টিনশেড ভবনে শিক্ষকরা ব্যবহারের জন্যে একটিমাত্র ছোট্ট টয়লেট রয়েছে। তাও মানসম্মত নয়। আর শিক্ষকার্থীরা বিদ্যালয়ের বাহিরে থাকা পরিত্যক্ত ও অস্বাস্থ্যকর দু’টি টয়লেট ব্যবহার করছে। খবর নিয়ে জানাযায়, দীর্ঘ ৮ বছর ধরে টয়লেট বিহীন চলছে বিদ্যালয়টি।

বিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা জানান, এ বিদ্যালয়ে ৮ জন শিক্ষকসহ ১শ’৮১ জন ছাত্র -ছাত্রী রয়েছে। তারা প্রতিদিন ভয় ভীতির মধ্য দিয়ে ক্লাস করছে। বর্ষা মৌসুমে কখনো ঝড় তুফান হলে প্রত্যেকটি শ্রেণিকক্ষে বৃষ্টির পানি পড়ে।জরাজীর্ণ হওয়ায় ছাত্র-ছাত্রীরা ভয়ে ক্লাস রেখে বিদ্যালয়ের বাহিরে চলে যায়।

এমন পরিস্থতির মধ্যদিয়েই প্রতিদিন কোমলমতি শিশুদের পাঠদান করা হচ্ছে। অনাকঙ্খিত কোনো দুর্ঘটনা ঘটার আগেই ডাসাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্যে নতুন করে উন্নত পরিসরে নতুন ভবন তৈরি করা জরুরি ।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তাসলিমা জাহান জানান,‘বিদ্যালয়ের ৩টি ভবনের মধ্যে একটি ভবন অনেক আগেই পরিত্যাক্ত ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। বাকি দু’টি ভবনের মধ্যে ৪টি শ্রেণিকক্ষ রয়েছে। তাও সেগুলো তেমন সুবিধার নয়। শ্রেণিকক্ষের চেয়ে ছাত্র -ছাত্রীরা ব্যবহারের জন্যে টয়লেট নির্মাণ বেশি জরুরি হয়ে পড়েছে।

কারণ অনেক বছর ধরে এ বিদ্যালয়ে শিক্ষার্থীরা ব্যবহারের জন্যে কোনো টয়লেট নেই। আর ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় এটি নতুন করে নির্মাণ করার জন্যে কর্তৃপক্ষের কাছে আমরা মৌখিক এবং লিখিত ভাবে আবেদন করেছি। ’

প্রতিবেদক- কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ২:১০ পিএম, ২৯ নভেম্বর ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply