Home / চাঁদপুর / চাঁদপুরে ৩ শ’৪৫ কোটি টাকায় স্থানীয় সরকারের ১৪ প্রকল্প বাস্তবায়ন
Lged chandpur
প্রতীকী ছবি

চাঁদপুরে ৩ শ’৪৫ কোটি টাকায় স্থানীয় সরকারের ১৪ প্রকল্প বাস্তবায়ন

চাঁদপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ২০১৭-’১৮ অর্থবছরে ১৪ টি স্কিম (প্রকল্প) বাস্তবায়ন করছে। এতে প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ শ’৪৫কোটি ৭ লাখ ৮৮ হাজার টাকা।

এ বছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ৬ শ’৫০ টি স্কীম বা প্রকল্প প্রস্তাব গ্রহণ করে। এরমধ্যে ৩ শ’৩১টি স্কীম এলজিইডি ২০১৭-’১৮ অর্থবছরে সম্পন্ন করে এবং আরো ৩ শ’১৯টি স্কীমের কাজ চলমান রয়েছে।

বৃহস্পতিবার (১২ জুলাই) স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের উন্নয়ন প্রকল্পের সংক্ষপ্তি বিবরণী পত্রের মাধ্যমে চাঁদপুর টাইমসকে বিষয়টি জানানো হয়েছে।

সংশ্লিষ্ট বিভাগের দেয়া তথ্যমতে, চাঁদপুরের ৮ উপজেলার বিভিন্ন উপজেলায় পল্লী সড়ক ও কালর্ভাট মেরামত কর্মসূচির আওতায় ৯৮টি স্কিম গ্রহণ করেছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৫ কোটি ৪৪ লাখ ৩১ হাজার টাকা। এরইমধ্যে স্কীম সম্পন্ন হয়েছে ৭৭ টি ও ১৫টি চলমান অবস্থায় আছে।

সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইনভেস্টমন্ট প্রজক্ট-২ এর আওতায় ১৭ টি স্কিম গ্রহণ করা হয়েেছ। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫০ কোটি ৯০ লাখ ৩২ হাজার টাকা। এরইমধ্যে স্কিম সম্পন্ন হয়েছে ৮ টি ও ৯ টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৭০% ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

অংশগ্রহণমূলক ক্ষুদ্রকার পানি সম্পদ সেক্টর প্রকল্পের আওতায় ৮ টি স্কীম গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার টাকা। পুরো ৮ টি এখনও চলমান অবস্থায় আছে।

অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প- ২ এর আওতায় ১শ’ ৬১ টি স্কীম গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫৬ কোটি ১০ লাখ ৪৩ হাজার টাকা। এরইমধ্যে স্কীম সম্পন্ন হয়েছে ৮০ টি ও ৮১ টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৭০ % ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণে ৪ টি প্রকল্প গ্রহণ করা হয়। ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ৭০ লাখ ৮৩ হাজার টাকা। এরইমধ্যে স্কীম সম্পন্ন হয়েছে ৩ টি ও ১ টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৯০ % ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

ভূমিহীন বা অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণে ৬টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ব্যয় নির্ধারণ হলো ৬২ লাখ ৬০ হাজার টাকা। এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু করা হবে।

উপজলো ও ইউনয়িন সড়কে দীর্ঘ সেতু নির্মাণে ২ টি প্রকল্পে ব্যয় নির্ধারণ ছিল ৫৯ কোটি ৬৫ লাখ ৯১ হাজার টাকা। এ দুটো চলমান অবস্থায় আছে।

পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প (কুমিল্লা, বি-বাড়িয়া ও চাঁদপুর) র্শীষক এর আওতায় ১৭২ টি স্কীম গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬৫ কোটি ৪৮ লাখ টাকা। এরইমধ্যে স্কীম সম্পন্ন হয়েছে ৭০ টি ও ১০২ টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৬৮ % ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ প্রকল্পে ১ কোটি ৬০ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। যার ৯০ % ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

তৃতীয় প্রাথমকি শিক্ষা উন্নয়ন ৩ টি প্রকল্পের আওতায় ৬২ লাখ ৮২ হাজার টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। এরইমধ্যে ৩টি স্কিমের কাজ সম্পন্ন হয়েছে ।

সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ ৭ প্রকল্পের আওতায় ব্যয় নির্ধারণ ৩ কোটি ৪ লাখ ৭৫ হাজার টাকা। এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু করা হবে।

সার্বজনীন সামাজিক অবকাঠামো উন্নয়নে ১১ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ কোটি ১৬ লাখ ৯১ হাজার টাকা। এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু করা হবে।

বৃহত্তর কুমিল্লা জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প ২ এর আওতায় ৭৪ টি স্কীম গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারিত হয়েছে ৫৩ কোটি ১০ লাখ ৬৫ হাজার টাকা। এরইমধ্যে ৪ টি স্কীমের কাজ সম্পন্ন হয়েছে ও ৭০ টি এখনও চলমান অবস্থায় আছে। যার ২৫ % ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

রুরাল এ্যম্পøয়ম্যান্ট এন্ড রোড মেইনটেননেন্স প্রোগ্রাম -২ এর আওতায় ৮৬ টি স্কিম গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ কোটি ৬ লাখ ৫২ হাজার টাকা। এরইমধ্যে স্কিমগুলো শতভাগ সম্পন্ন হয়েছে ।

প্রতিবদেক : আবদুল গনি

এ ব্যপারে চাঁদপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশীলী জিএম মুজিবুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, ‘উল্লেখিত প্রকল্পগুলোর অধিকাংশই ২০১৬-১৭ অর্থ বছরের সম্পন্ন হয়েছে। কোনো কোনো প্রকল্পের কাজ অসম্পন্ন রয়েছে- যা সহসাই শেষ হবে।’ (অন্য সংবাদমাধ্যমে প্রকাশের উদ্দেশ্যে সংবাদটি বিনা অনুমতিতে কপি না করলে কৃতজ্ঞ থাকবো। -সম্পাদক)

প্রতিবেদক- আবদুল গনি
:আপডেট, বাংলাদেশ সময় ৮:১০ পিএম, ১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply