Home / চাঁদপুর / অর্ধশত পদ শূন্য রেখেই দুর্যোগে কাজ করছে চাঁদপুরে ফায়ার সার্ভিস
Sp samsunnahar Fire Service .
ফায়ার সাভির্স সপ্তাহে মহড়া অনুষ্ঠান আগুন নেভানোর কাজ করছেন চাঁদপুরের সাবেক পুলিশ সুপার শামসুন্নাহার। (ফাইল ছবি)

অর্ধশত পদ শূন্য রেখেই দুর্যোগে কাজ করছে চাঁদপুরে ফায়ার সার্ভিস

অগ্নি নির্বাপণ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে জনবল সংকটের কারণে অগ্নি দুর্ঘটনাসহ যে কোনো দুর্যোগ মোকাবেলায় হিমশিম খেতে হচ্ছে।

দেশের বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় সাধন করে অগ্নি দুর্ঘটনাসহ যে কোনো দুর্যোগ মোকাবেলা ও জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা,দুর্ঘটনা ও দুর্যোগে আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, গুরুতর আহতদের দ্রুত হাসপাতালে প্রেরণ এবং রোগীদের এ্যাম্বুলেন্স সেবা প্রদান,বহুতল ভবন, বাণিজ্যিক ভবন, শিল্প কারখানা ও বস্তি এলাকায় অগ্নি-দুর্ঘটনা রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণ,পরামর্শ পরিচালনা করাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বা অগ্নি প্রতিরক্ষা বিভাগের কাজ।

যে কোনো সময়ে সংঘটিত অগ্নিকান্ড নির্বাপণ,অগ্নি প্রতিরোধ ব্যবস্থা জোরদার করা, এবং যে কোনো দুর্ঘটনা বা দুর্যোগে অনুসন্ধান ও উদ্ধারকার্য পরিচালনা করা।

চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের এক সূত্রে জানা গেছে, চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রায় ৫৪ টি ছোট-বড় পদই দীর্ঘদিন যাবৎ শূন্য রয়েছে।

জনগুরুত্বপূর্ণ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের আধুনিকায়ন অতীতের চেয়ে ঢের উন্নয়ন হলেও বর্তমানে চাঁদপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে জনবল সংকটে চাঁদপুরবাসী কাংখিত সেবা পাচ্ছে না।

ফায়ার সার্ভিস কর্মীদের মধ্যে কাজের ছক বিন্যাস করা সম্ভব হচ্ছে না বলে সংশ্লিষ্ঠ একটি সূত্র জানিয়েছেন। বর্তমান আধুনিক ও যুগোপযোগী সেবা দানের জন্যে লোকবল প্রয়োজন তা চাঁদপুরে নেই ।

এ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অধীন স্টেশনগুলো হচ্ছে, চাঁদপুর উত্তর,চাঁদপুর নৌ-ফায়ার,হাইমচর, মতলত দক্ষিণ ও হাজীগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

মতলব দক্ষিণের কাজ সম্পন্ন হলেও জনবলের সংকটে স্টেশনটি চালু করা যাচ্ছে না। মতলব উত্তরের জন্যে নতুনভাবে ফায়ার স্টেশনের জায়গা চিহ্নিত করা প্রক্রিয়ার কাজ চলছে ।

এ দিকে ফরিদগঞ্জে একটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জন্যে প্রয়োজনীয় জায়গার অভাবে বার বার পদক্ষেপ নেয়া সত্ত্বেও নতুনভাবে স্টেশন করা যাচ্ছে না ।

প্রাপ্ত তথ্য মতে চাঁদপুরে জানুয়ারি-জুলাই ২০১৮ পর্যন্ত জেলাসদরসহ ১১৫ টি অগ্নিকান্ড ঘটেছে এবং এর ক্ষয়ক্ষতির পরিমাণ ৫১ লাখ টাকার মত। নৌ- দুর্ঘটনা ঘটেছে ২৪ টি এবং সড়ক দুর্ঘটনা হয়েছে ১৪ টি।

চাঁদপুরের বিভিন্ন স্টেশনসহ সিনিয়র কর্মকর্তা, ফায়ারম্যান , চৌকষ গাড়ি চালক, প্রয়োজনীয় ডুবুরি, কম্পিউটার ম্যান ও অফিসের বিভিন্ন কর্ম-সম্পাদনের প্রায় ৫৪টি পদ শূন্য রয়েছে।

জনবল শূন্যের বিষয়ে চাঁদপুর উত্তর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক রতন কুমার নাথ চাঁদপুর টাইমসকে বলেন, ‘জনবল নিয়োগ প্রক্রিয়া চলছে, কিছু জনবল নিয়োগ হয়েছে, তারা বর্তমানে প্রশিক্ষণে রয়েছে। নতুন করে আবার নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।’

চাঁদপুরে বহুতল ভবনগুলোর ছাড়পত্রের বিষয়ে তিনি বলেন, ৬ তলার উপরে ভবনগুলোর জন্যে ফায়ার সার্ভিস ঢাকা মহাঅধিদফতর থেকে ছাড়পত্র আনতে হয়। যারা ছাড়পত্র আনে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় কিনা, এমন প্রশ্নে তিনি উত্তর এড়িয়ে যান।

প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply