Home / সারাদেশ / কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আসা রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়ের জন্য কক্সবাজারের উখিয়াতে ২ হাজার একর জমি চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের খাদ্য এবং চিকিৎসার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

রোববার (১০ সেপ্টেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের সম্পূরক প্রশ্নের জবাবে এসব তথ্য দেন ত্রাণমন্ত্রী।

তিনি বলেন, গত ২৫ আগস্ট থেকে ১৫/১৬ দিনে মিয়ানমার থেকে হাজার হাজার রোহিঙ্গা আমাদের দেশে এসেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে পুরো কক্সবাজার এলাকা ঘুরে এসেছি। কী অবর্ণনীয় অবস্থা তাদের স্বচোখে না দেখলে বোঝা যাবে না। এই মানুষগুলোকে আমরা কী করবো? বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চুপ করে থাকেননি। তাদের কোথায় রাখা যায় দেখতে নির্দেশনা দিয়েছেন তিনি।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আরও বলেন, বঙ্গবন্ধু যেমন জনগণের বন্ধু ছিলেন, শেখ হাসিনাও জনগণের বন্ধু। এই রোহিঙ্গাদের তাড়িয়ে দেওয়া হয়েছে। আমরাও যদি ওই রকম আচরণ করতাম তাহলে কী হতো? কিন্তু প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, আমরা তাদের সাময়িক আশ্রয় দেবো, খাওয়ার ব্যবস্থা করবো, চিকিৎসা দেবো। কূটনৈতিকভাবে ফেরত দেওয়ার ব্যবস্থা করবো।

তিনি বলেন, এরইমধ্যে কক্সবাজারের উখিয়ায় ২৪ হাজার রোহিঙ্গা রেজিস্ট্রেশন হয়েছে। আশপাশে আরও রোহিঙ্গা ছড়িয়ে ছিটিয়ে আছে। আমরা উখিয়াতে ২ হাজার একর জায়গা চিহ্নিত করেছি। সেই জায়গায় তাদের সাময়িকভাবে রাখবো। মিয়ানমারে ফিরে যাওয়ার আগ পর্যন্ত তারা সেখানে থাকবে।

মন্ত্রী বলেন, সন্দ্বীপের কাছে ঠেঙ্গারচর, যেটার নাম দেওয়া হয়েছে ভাসান চর। সেখানে ১০ হাজার একর জমি নির্ধারণ করা হয়েছে। সেখানে রোহিঙ্গাদের রাখবো। কক্সবাজারে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের সবাইকে এক জায়গায় এনে রাখার ব্যবস্থা করা হবে। তারা বার্মার নাগরিক তাদের ফিরিয়ে যাওয়ার জন্য আন্তর্জাতিকভাবে চেষ্টা করবো।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ০৮ : ৫৭ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০১৭ রোববার
এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কচুয়ায় ইমাম হত্যা খুনির ফাঁসির দাবিতে মানববন্ধন

চাঁদপুর ...