Home / জাতীয় / এইচএসসিতে যে ২৫ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল
Fail student
প্রতীকী ছবি

এইচএসসিতে যে ২৫ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, ‘এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল করেছে। গত বছর শূন্য পাশ করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৫টি। গত বছরের তুলনায় এবার শূন্য পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা কমে ২৫টিতে এসেছে।’

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেওয়ার পর তিনি এসব কথা জানান।

প্রসঙ্গত, এবার সারা দেশে আটটি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের গড় হার ৭৪ দশমিক ৭০। কলেজ বোর্ডগুলোর ফলাফলে পাসের হার ৭২.৪৭ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৮৪ দশমিক ৫৭ শতাংশ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, গতবারের তুলনায় এবার পাসের হার বেশি। গত বছরের তুলনায় এবার পাসের হার বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ১০ শতাংশ। এবার জিপিএ ৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হয় ২২ জুন। শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী, ৬০ দিনের মধ্যে ফল ঘোষণার কথা। সেই নিয়ম রক্ষার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এবার পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নেন। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১:৩০ পিএম, ১৮ আগস্ট ২০১৬, বৃহস্পতিবার

Leave a Reply