Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home / চাঁদপুর / চাঁদপুরে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রশিক্ষণার্থীদের লজিস্টিক বিতরণ
games-&-apps-development

চাঁদপুরে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রশিক্ষণার্থীদের লজিস্টিক বিতরণ

চাঁদপুরে আইসিটি বিভাগের বিভাগের অধীনে এন্ড্রয়েড মোবাইল গেইম এন্ড অ্যাপ্লিকেশনের চলমান প্রশিক্ষণের লজিস্টিক বিতরণ সম্পন্ন হয়ছে।

শনিবার (১০ নভেম্বর) দুপুরে চাঁদপুর সরকারি কলেজে চলমান প্রশিক্ষণ কার্যক্রম জেলা প্রশাসক ও প্রকল্প পরিচালক উপ-সচিব মোহাম্মদ আবদুল হাইয়ের পরিদর্শন ও মতবিনিময় শেষ এসব বিতরণ করা হয়।

লজিস্টিকের মধ্যে রয়েছে পাটের তৈরি ব্যাগ, টি শার্ট ও অন্যান্য প্রশিক্ষণ সামগ্রী। পরিদর্শন শেষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

তিনি বলেন, বাংলাদেশ এখন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর হাত ধরে ডিজিটাল ছোয়া এখন দেশের সকল স্থানে পৌঁছে গেছে। আর দেশের এই উন্নয়নকে আরো তরান্বিত করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। আগে মানুষ শ্রমের মাধ্যমে নিজের ভাগ্যকে পরিবর্তন করার চেষ্টা করবো। আর এখন মানুষ ঘরে বসে মেধা আর দক্ষতার মাধ্যমে নিজেকে এবং দেশের ভাগ্য পরিবর্তন করছে। প্রধানমন্ত্রী জাতির পিতার রেখে যাওয়া স্বপ্নকে বাস্তবায়ন করতে দিন-রাত কাজ করে যাচ্ছেন।

চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রকল্পের পরিচালক মোহাম্মদ আব্দুল হাই, চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, শিক্ষক পরিষদের সম্পাদক মো. ওয়াহিদুজ্জামান, চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

বিশেষ অতিথির বক্তব্যে চাঁদপুরের সাবেক এই এডিসি বলেন, ‘আমরা জনগণের সেবক হিসেবে সবার কাছে হাত বাড়িয়ে দিয়েছে। সকলের অধিকার রয়েছে সরকার সুযোগ-সুবিধা উপভোগ করা। চাঁদপুরে আসার পর থেকে আমি বিভিন্নভাবে সাফল্য অর্জন করেছি। চাঁদপুরে আমার অনেক প্রাপ্তি। তাই চাঁদপুরের প্রতি আমার আলাদা দৃষ্টি রয়েছে। তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের অধীন মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের চলমান প্রশিক্ষণ শিক্ষার্থীদের জন্য অনেক বড় একটি প্রাপ্তি। এটাকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। আমি চাঁদপুরে আইসিটি নিয়ে কিছু করতে চাই। তার জন্য সকলকে আমাকে সহযোগিতা করতে হবে।’

চাঁদপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক রূপক রায়ের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুরে প্রশিক্ষণ পরিচালনাকারী ভেন্ডর এমসিসি সিস্টেমের হেড অফ টেকনোলজি মাইনুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন নাহার, আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার হারুনুর রশিদ।
Apps Developement
প্রসঙ্গত, চাঁদপুর স্থানীয় সরকার বিভাগের সাবেক উপ-পরিচালক ও আইসিটি ডিভিশন মোবাইল গেমস এন্ড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট-এর প্রকল্প পরিচালক মোহাম্মদ আবদুল হাইয়ের প্রচেষ্টায় চাঁদপুরের আইটি তরুণদের জন্যে বিনামূল্যে অ্যাপস ডেভেলপমেন্ট ট্রেনিং কোর্স চালু করেন।

প্রকল্পটির মাধ্যমে ছাত্র/ছাত্রীদের Mobile Game & Application সম্পর্কে উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হবে। মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এ উন্নত দেশের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা এ প্রকল্পের অন্যতম লক্ষ্য। তাছাড়া বিশ্ব বাজারে যোগাযোগ বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, যোগ্য প্রশিক্ষক ও পরামর্শক তৈরি করে সারা দেশে মোবাইল অ্যাপ এবং গেম ডেভেলপমেন্ট কোম্পানিগুলির সুষম বিকাশকে উন্নীত করার লক্ষে এ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকল্পের আওতায় দেশব্যাপি মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এর বিশেষায়িত প্রশিক্ষণে সর্বমোট ২০০ ঘণ্টার প্রশিক্ষণ বিনামূল্যে প্রদান করা হচ্ছে।

প্রতিটি ব্যাচ এ ৩৫-৪০ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রশিক্ষণ শেষে প্রতিটি সফল/উত্তীর্ণ শিক্ষার্থীর প্রতিজনকে সনদ প্রদান করা হবে এবং ৩ দিনের Industrial Attachment থাকবে।

প্রতিবেদক- শরীফুল ইসলাম

৯ নভেম্বর, ২০১৮

শেয়ার করুন

Leave a Reply