Home / চাঁদপুর / মা ইলিশ রক্ষায় সবাই একত্রিত হয়ে আন্দোলনে নামতে হবে
Abdul Hai

মা ইলিশ রক্ষায় সবাই একত্রিত হয়ে আন্দোলনে নামতে হবে

চাঁদপুর জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আব্দুল হাই বলেছেন, আমাদের জাতীয় মাছ ইলিশ একসময় অতি আহরণের ফলে হারিয়ে যাবার পর্যায় চলে গিয়েছিলো। কিন্তু বিগত কয়েক বছর সরকার জাটকা ও মা ইলিশ রক্ষায় সফল অভিযান পরিচালনা করায় মানুষ আবার ইলিশের সুফল পেতে শুরুকরেছে। কাজেই এবারের নিষেধাজ্ঞার সময় ১ থেকে ২২ অক্টোবর। এই ২২ দিন আমাদের সকলকে একত্রিতভাবে মা ইলিশ রক্ষার আন্দোলনে নামতে হবে।

রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত ও চাঁদপুর জেলা টাস্ক র্ফোসের সভায় সভপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এবারের অভিযানের সময় কোনো জেলে নদীতে নামতে পারবেনা। তারপরও যদি কোনো জেলে মাছ ধরতে নদীতে যায় তাহলে তাদেরকে সরাসরি মোবাইল কোর্টের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হবে। তাদের জেল হবে, জামিন হবে না। সাথেসাথে জব্দ করা জাল ও নৌকা ধ্বংস করা হবে। যাদের প্ররোচনায় জেলেরা মাছ ধরতে যাবে তাদেরকেও আইনের আওতায় আনা হবে।

এসময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. মাসুদ হোসেন, নৌ বিভাগের পুলিশ সুপার সুব্রত কুমার হালদার, সিনিয়র সহকারী পুলিশ সুপার সদর সার্কেল মো. সোহেল মাহমুদ ও কোস্ট গার্ড চাঁদপুর স্টেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জামাল উদ্দিন এমসিপিও(কম)।

শুরুতে গত বছরের গৃহীত সিদ্ধান্ত সমূহ এবং মা ইলিশ রক্ষার বিভিন্ন দিক পর্যালোচনা করে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লি. এর সহ-সভাপতি আবদুল বারী জমাদার মানিক, হাইমচর উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ হাবিবুর রহমান তালুকদার, চাঁদপুর বরফকল মালিক সমিতির সভাপতি মো. রফিকুল্লাাহ, চাঁদপুর কান্ট্রি ফিশিং বোট মালিক সমিতির সভাপতি শাহআলম মল্লিক, জাতীয় মৎস্যজীবি সমিতির চাঁদপুরের সভাপতি মুক্তিযোদ্ধা আ. মালেক দেওয়ান, সাধারণ সম্পাদক মো. মানিক দেওয়ান প্রমুখ।

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ ২ : ০০ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ সোমবার
এইউ

Leave a Reply