Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব দক্ষিণে ইঁদুর নিধনে র‌্যালি ও আলোচনাসভা

মতলব দক্ষিণে ইঁদুর নিধনে র‌্যালি ও আলোচনাসভা

চাঁদপুরের মতলব দক্ষিণ ইঁদুর নিধন অভিযান উপলক্ষ্যে সোমবার (১৬ অক্টোবর) সকাল ১০ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলাম।

“ইঁদুর দমন সফল করি, মাঠের ফসল গোলায় ভরি” প্রতিবাদ্য বিষয়ের উপর স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম।

তিনি বলেন প্রতি বছর ৫৪ লাখ মানুষের খাবার বিনষ্ট করে ইঁদুর। ইঁদুর নিজ দেহের ওজনের ১০ ভাগের ১ ভাগ খাদ্য খায় এবং ওই খাদ্যের ৭ থেকে ৮ ভাগ খাদ্য বিনষ্ট করে ফেলে। এ ছাড়া ইঁঁদুর দ্বারা মানুষ ও পশু পাখির মারাত্বক রোগ বিস্তার করে। তন্মোধ্যে পানির পাইপ, গুদামজাত পন্য, বই, পুস্তক কেটে নষ্ট করে এবং সড়ক ও বিভিন্ন বাঁধে গর্ত তৈরী করে মারাত্বাক ক্ষতি সাধনসহ বৈদ্যুতিক তার কেটে অগ্নিকান্ডের সৃষ্টি করে। জমির ফসল বিনষ্ট করে এবং ইঁদুরের মলমুদ্র ও লোম পরিবেশ দূষিত করে। তাই ইঁদুরের আক্রমন থেকে রক্ষা পেতে হলে ইঁদুর নিধনে সবাইকে এ কর্মসূচি বাস্তবায়নে এগিয়ে আসতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুর রহিম খান, পল্লী উন্নয়ন কর্মকর্তা আবুল হাসানাত, উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) জুলফিকার আলী জনি, উপজেলা নির্বাচন অফিসার আবু জাহের ভূঞা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা বেগম, উপজেলা মৎস কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফারহানা আক্তার রুমা।

এদিকে চাঁদপুরের অন্যান্য উপজেলায়ও এ দিবসে র‌্যালি ও আলোচনা সভা করা হয়েছে।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক
: আপডেট, বাংলাদেশ ১১:০৩ পিএম, ১৬ অক্টোবর, ২০১৭ সোমবার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এসি যেভাবে আপনার শরীরের ক্ষতি করছে!

ঘরের ...