Home / আরো / খেলাধুলা / বিশ্বকাপকে বিদায় জানিয়ে যা বললেন জার্মান কোচ

বিশ্বকাপকে বিদায় জানিয়ে যা বললেন জার্মান কোচ

রাশিয়া বিশ্বকাপের ফেভারিটদের তালিকায় সবার উপরে ছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির নাম। তবে গ্রুপ পর্বেই ঘটল অঘটন। দ্বিতীয় রাউন্ডে উঠার আগেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়ল জার্মানি। আর গ্রুপ পর্বের এই বিদায়কে ‘প্রাপ্য’ হিসেবেই উল্লেখ করেছেন জার্মান ফুটবল দলের ম্যানেজার জোয়াকিম লো। একইসঙ্গে এমন ঘটনায় তাকে জার্মানদের ‘রোষাণলে’ পড়তে হবে বলেও মন্তব্য করেছেন বিশ্বকাপ জয়ী এ কোচ।

নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বুধবার রাতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হারে লো’র জার্মানি। এই হারের মাধ্যমে বিশ্বকাপের ২১তম আসরের গ্রুপ থেকে বিদায় নিতে হয় তাদের, যা ১৯৩৮ সালের পর জার্মানির ভাগ্যে ঘটলো। ঘটনাটিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে জার্মান কোচ বলেন, আমরা দেখছিলাম সুইডেন এগিয়ে যাচ্ছে, তবে আমাদের উচিত ছিলো চাপ নিয়ন্ত্রণে রাখা, যা আমরা পারিনি। তাই এই হার আমাদের প্রাপ্য।

এদিকে জার্মানির ফুটবল ইতিহাসে গত এক যুগের লো’র সাম্রাজ্যে দক্ষিণ কোরিয়া শুধু পতনই ঘটায়নি, একইসঙ্গে তার পদত্যাগের বাঁশিও বাজিয়ে দিয়েছে। ম্যাচের পর ফুটবলপাড়ায় সে রকম ইঙ্গিতই শোনা যাচ্ছে। যা পরিষ্কার হবে বৃহস্পতিবার।

উল্লেখ্য, ২০০৬ সালে দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বে ধারাবাহিক সাফল্য পেয়ে আসছিলো জার্মানি। ২০১৪ সালে লো’র অধীনেই বিশ্বকাপ ঘরে তোলে জার্মানরা।

Leave a Reply