Home / সারাদেশ / ফুলের রাজধানী গদখালী : ১৫৫ কোটি টাকায় গবেষণাগার হচ্ছে
flower
প্রতীকী ছবি

ফুলের রাজধানী গদখালী : ১৫৫ কোটি টাকায় গবেষণাগার হচ্ছে

ফুলের রাজধানী যশোর জেলার ঝিকরগাছার গদখালীতে ১৫৫ কোটি টাকা ব্যয়ে ফুল গবেষণাগার হচ্ছে । দেশের দক্ষিণ- পশ্চিমে অবস্থিত যশোরের গদখালীকে বলা হয় ফুলের রাজধানী। দেশের ক্রমবর্ধমান ফুলের বাজার সম্প্রসারণে সরকার এ এলাকায় একটি ফুল গবেষণা সেন্টার করার উদ্যোগ নিয়েছে সরকার। জেলার ঝিকরগাছা থানায় এ সেন্টার স্থাপন করা হবে।

যশোর শহর থেকে পশ্চিমে ২০ কি.মি. গেলে ঝিকরগাছার গদখালী বাজার। ফুলের সা¤্রাজ্য হিসেবেই এ এলাকার পরিচিতি রয়েছে সারা দেশে। দেশের ফুলের চাহিদার বড় অংশই জোগান দেন এখানকার চাষিরা।

সরকারি এক তথ্য অনুযায়ী জানা গেছে , দেশের ১০ লাখ মানুষ এখন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ফুল উৎপাদনের সঙ্গে জড়িত। দেশের ফুলের পাইকারি বাজার প্রতিবছর মোটামুটি ৩ শ কোটি টাকা। খুচরা বাজারে যার পরিমাণ প্রায় ৫শ’কোটি টাকা।

সংশ্লিষ্টদের মতে ,এ সেন্টার স্থাপন হলে দেশের ফুলের অর্থনীতি বাণিজ্যিকভাবে আরও এগিয়ে যাবে। গবেষণার মধ্য দিয়ে কৃষকরাও লাভবান হবে। পরিকল্পনা কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন,এ বিষয়ে পরিকল্পনা কমিশন এরইমধ্যে কৃষি মন্ত্রণালয় থেকে একটি খসড়া প্রস্তাব পেয়েছে।

প্রকল্পটি এখন চূড়ান্ত হওয়ার পথে। এ কর্মকর্তা আরও জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ প্রকল্প বাস্তবায়ন করবে। যার ব্যয় ধরা হয়েছে ১৫৫ কোটি টাকা। ২০২২ সালের জুন মাসের মধ্য এ সেন্টার স্থাপনের কাজ শেষ হবে। গদখালীতে উৎপন্ন ৪০ % ফুল ঢাকা ও চট্টগ্রাম এবং ৬০% ফুল চালানের মাধ্যমে পাইকারি দামে দেশের বিভিন্ন অঞ্চলের ছোট-বড় বাজারে পাঠানো হয়। তবে শুধু যশোর নয় । চার দশকে বাংলাদেশের বিভিন্ন জেলায় ফুল উৎপাদিত হচ্ছে।

এসব এলাকার মধ্য রয়েছে-ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, সাভার, গাজীপুর, ময়মনসিং, রংপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বগুড়া, মানিকগঞ্জ ও নাটোর ।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ১১:৩০ এ এম,২৬ জুলাই ২০১৮ শূক্রবার
এজি

Leave a Reply