Home / আরো / তথ্য প্রযুক্তি / প্রকৃতির ডাকে সাড়া দিতে সহায়তা করবে গুগল

প্রকৃতির ডাকে সাড়া দিতে সহায়তা করবে গুগল

পথ চলতে চলতে অনেক সময়ই ‘প্রকৃতির ডাক’ এসে মানুষকে অস্বস্তিতে ফেলে দেয়। বেশিরভাগ মানুষই আশেপাশের এলাকায় কোথায় গণ শৌচাগার আছে তার খোঁজ না করেই, রাস্তার ধারেই বসে বা দাঁড়িয়ে তার কাজ সেরে নেন।

এর ফলে পরিবেশ দূষণতো হয়ই, দৃশ্য দূষণও হয়। এর থেকে দেশকে মুক্তি দিতে এবং আরও পরিস্কার ভারত তৈরির লক্ষ্যে দেশটির কেন্দ্রীয় নগরন্নোয়ন মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু গতকাল বৃহস্পতিবার গুগল ম্যাপে ‘টয়লেট লোকেটর’-এর সূচনা করেন। এর ফলে মানুষ হঠাৎ করে বিপদে পড়লে, মোবাইলে গুগল ম্যাপে ক্লিক করে জেনে যাবেন সবচেয়ে কাছে গণ শৌচাগার কোথায় আছে?

তবে এই পরিষেবা আপাতত পাওয়া যাবে দিল্লি এবং মধ্যপ্রদেশে। এই দুই জায়গার গণ শৌচাগারের হদিশই এই মুহূর্তে গুগল ম্যাপ দেবে। সবচেয়ে বড় কথা মোবাইল ফোনে অ্যাপস ব্যবহার করেই এই পরিষেবা শুধু পাওয়া যাবে না, কম্পিউটার থেকে গুগল ম্যাপ খুললেও একই পরিষেবা পাওয়া যাবে।

কেন্দ্রীয় মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু জানিয়েছেন, সূচনার সঙ্গে সঙ্গে গুগল ম্যাপ দেশের ৫০৪টি শহর ও জেলার গণ শৌচাগারের হদিশ দেবে। আগামী মার্চের মধ্যে প্রায় ৭৩৯টি শহরকে এই পরিষেবার আওতায় আনার লক্ষ্য রয়েছে কেন্দ্রের।

গুগল ম্যাপে এখন থেকে দিল্লি, গাজিয়াবাদ, গুরুগ্রাম, নয়ডা, ফরিদাবাদ, ভোপাল, ইনদওরের চার হাজার গণ শৌচগারের তথ্য নিয়মিত ভাবে পাওয়া যাবে। কখন খোলে সেই শৌচাগার এবং কতক্ষণ খোলা থাকবে, সেই সংক্রান্ত সমস্ত তথ্য এখানে থাকবে। এমনকি গণ শৌচাগারের সঙ্গে সেই এলাকায় বিশ্রামাগারের হদিশও দেবে গুগল ম্যাপ। ইংরাজি এবং হিন্দি দু’ভাষাতেই এই পরিষেবা পাওয়া যাবে।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ০৩ : ৪০ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৬ শুক্রবার
ডিএইচ

শেয়ার করুন
x

Check Also

Hasina-Nari

যারা উড়ে এসে জুড়ে বসেছে, তাদের ভোট দেবেন না : প্রধানমন্ত্রী

বিএনপিকে ...