Home / বিশেষ সংবাদ / গলায় পদক ঝুলিয়ে ভিক্ষা করছেন অ্যাথলেট!

গলায় পদক ঝুলিয়ে ভিক্ষা করছেন অ্যাথলেট!

জাতীয় স্তরে পদক জিতেছিলেন তিনি। চারদিকে হই হই রই রই পড়ে গিয়েছিল। রাজনৈতিক নেতাদের মুখে বন্যা বইছিল প্রতিশ্রুতির। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সব ভুলে গেলেন ভারতের মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তাই পেটের দায়ে এখন গলায় মেডেল ঝুলিয়ে ভিক্ষা করেন প্রতিবন্ধী অ্যাথলেট মনমোহন সিং লোধি!

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, মধ্যপ্রদেশের নরসিংহপুরের এই প্যারা-অ্যাথলেট মনমোহন জাতীয় স্তরে দৌড়ে একাধিক মেডেল জিতেছেন। অভাবের তাড়নায় এখন রাস্তায় নেমে এসেছেন। মনমোহন সংবাদমাধ্যমে বলেছেন, জাতীয় স্তরে ‌যখন পদক জিতেছিলাম তখন সরকারের পক্ষ থেকে বহু প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এমনকি সরকারি চাকরি দেওয়ার কথাও বলা হয়েছিল। তারপর সবই হাওয়ায় মিলিয়ে গেছে।’

বেঁচে থাকার জন্য অন্তত কিছু অন্তত করুক সরকার। এমনই আবেদন নিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সঙ্গে দেখা করেন মনমোহন। একবার নয়, মোট চার বার। কিন্তু কোনো লাভ হয়নি। শেষ প‌র্যন্ত ভেঙে পড়েছেন এই প্যারা অ্যাথলেট। ভিক্ষের থালা নিয়ে তাকে এখন পথে এসে দাঁড়াতে হয়েছে। মনমোহন সিদ্ধান্ত নিয়েছেন গলায় মেডেল ঝুলিয়ে, জাতীয় দলের জার্সি গায়ে দিয়ে রাস্তায় ভিক্ষা করবেন। সেটাই এখন তিনি করছেন।

তিনি বলেন, ‘আমার আর্থিক অবস্থা একেবারে তলানিতে ঠেকেছে। খেলার জন্য টাকা চাই। সংসার চালানোর জন্য টাকা চাই। মুখ্যমন্ত্রী ‌যদি পাশে না দাঁড়ান তাহলে রাস্তায় ভিক্ষে করেই জীবন চালাব।’

উল্লেখ্য, ভারতে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে পদকজয়ী খেলোয়াড়দের জন্য পুরস্কার ঘোষণা এবং তা বাস্তবায়ন না করার ইতিহাস ভারতে অনেক আছে।

Leave a Reply