Home / শিক্ষাঙ্গন / দেশে আরো ২৩ টি পলিটেকনিক ইনস্টিটিউট হচ্ছে
POLY

দেশে আরো ২৩ টি পলিটেকনিক ইনস্টিটিউট হচ্ছে

দেশের বিভিন্ন জেলায় নতুন করে ২৩টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করতে যাচ্ছে সরকার। দেশীয় ও আন্তর্জাতিক চাহিদা অনুযায়ী প্রকল্পের অধীনে ২৩টি পলিটেকনিক ইনস্টিটিউটের জন্য ৬তলা বিশিষ্ট একাডেমিক ও প্রশাসনিক ভবন, ৬ তলাবিশিষ্ট ওয়ার্কশপ, ১টি সেমিপাকা ওয়ার্কশপ নির্মাণ করা হবে। আর আবাসিকের ক্ষেত্রে ছাত্রদের জন্য ৩ শ’ শয্যাবিশিষ্ট একটি ৬তলা হোস্টেল ও ছাত্রীদের জন্য ২শ’ শয্যাবিশিষ্ট ৬ তলা হোস্টেল নির্মাণ করা হবে। একইসঙ্গে অধ্যক্ষের জন্য ২ তলাবিশিষ্ট একটি ভবন, ৬ তলা শিক্ষক ডরমেটরি ও স্টাফ কোয়ার্টার স্থাপন, ২তলা মাল্টিপারপাস বিল্ডিং, ৩তলা ডিমনেসিয়াম, খেলাধুলা ও সাংস্কৃতিক সেন্টার, ৩তলা করে একটি অডিটরিয়াম, সেমিনার ও এক্সিভিশন হল নির্মাণ করা হবে।

এর বাইরে ইনস্টিটিউটের জন্য গ্রিন বাউন্ডারি ওয়াল, অভ্যন্তরীণ রাস্তা, গার্ড রুম, অনাভ্যন্তরীণ বৈদ্যুতিক কাজ সমাধানে ৫ শ কেভিএ সাব-স্টেশন, গভীর নলকূপ ও পানির পাইপ লাইন স্থাপন, আন্ডার গ্রাউন্ড রিজার্ভ, ওভারহেড ওয়াটার ট্যাঙ্ক, অভ্যন্তরীণ ভূগর্ভস্থ ড্রেন, শহীদ মিনার, পুকুর খনন ও বৃক্ষ রোপণ, গ্রাস লাইন সংযোগ স্থাপনসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারগরি ও মাদ্রাসা বিভাগ সূত্রে জানা গেছে, ইতিমধ্যে ৩ হাজার ৬৯১ কোটি ৩০ লাখ টাকার একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। প্রকল্পের আওতায় নতুন পলিটেকনিক ইনস্টিটিউটের ভৌত অবকঠামো উন্নয়নে ২ হাজার ৩৪২ কোটি ৮৪ লাখ ৮৫ হাজার টাকা ব্যয় করা হবে আর প্রকল্প কার্যালয়ের জনবল নিয়োগসহ বিভিন্ন ভাতাদি ও জমি অধিগ্রহণ বাবদ ১ হাজার ২২৬ কোটি ৫৫লাখ ৪৯ হাজার টাকা ব্যয় করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারগরি ও মাদ্রাসা বিভাগের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী বলেন, ‘সরকার কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব বিবেচনায় নিয়েছে। কারিগরি শিক্ষা এখন আগের মতো নেই। এর চেহারা প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে। এ কারণে দেশের যেসব জেলায় সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নেই ওইসব জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনে সরকার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে একনেকে প্রকল্পের অনুমোদন হয়েছে। এখন জমি অধিগ্রহণসহ নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করে শিগগিরই প্রকল্পের যাত্রা শুরু করা হবে।

সূত্র জানায়, বর্তমানে সারা দেশে ৪৯টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে। এর মধ্যে চারটি বিভাগে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ (গ্রাফিক আর্টস, সার্ভে, গ্ল্যাস অ্যান্ড সিরামিকস এবং কম্পিউটার) মোট ৮টি বিশেষায়িত ইনস্টিটিউট রয়েছে। কিন্তু বিধ্যমান পলিটেকনিক ইনস্টিটিউটের বাইরেও দেশের ২৩টি জেলায় কোনো সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নেই। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, যেসব জেলায় সরকারি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নেই সেসব জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে। এর আলোকেই নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার।

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে- দেশে ও বিদেশে বর্তমান এবং ভবিষ্যৎ চাকরি বাজারের চাহিদার চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দক্ষ জনশক্তি সৃষ্টি করতে নতুন করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে। কারিগরি ও মাদ্রাসা বিভাগ সূত্র জানায়,এর মাধ্যমে দেশে বিদেশে প্রায় ৫ হাজার শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

২৩টি পলিটেকনিক ইনস্টিটিউটে চার বছরমেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, ফ্যাশন ডিজাইন, সিরামিক, সিভিল, লেদার, অটোমোবাইল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিয়র ডিজাইন, ফিসারিজ, শিপ বিল্ডিং, প্লাস্টিক অ্যঠন্ড পলিমার, রিনিউএ্যাবল অ্যঠন্ড গ্রীন এনার্জী, ফিল্ম মেকিং অ্যান্ড এনিমেশন, ফুড এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং, প্রিন্টিং অ্যান্ড ম্যানেজম্যান্ট, সার্ভেয়িং,পাওয়ার ইনফরমেশন অ্যান্ড কমিইনিকেশন, লাইভষ্টক, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশন, ওশেনোগ্রাফিক, মেরিন, ইলেকট্রনিক, মেকানিক্স এবং এয়ারক্রাফট মেইনটেন্যান্স টেকনোলজিসহ মোট ২৯ টি ট্রেড বিষয় চালু করা হবে। প্রতিটি পলিটেকনিক ইনস্টিটিউটে প্রতি বছর ৯ হাজার ২০০জন শিক্ষার্থী ভর্তি করানো হবে। প্রতি শিফটে টেকনোলজিতে ৫০ জন ছাত্রছাত্রী ভর্তি করা হবে।

প্রকল্প বাস্তবায়ন ইউনিট-পিআইইউ এর জনবলখাতে শিগগিরই এজজন প্রকল্প পরিচালক, সহকারী প্রকল্প পরিচালক, ইকুইপম্যান্ট অফিসার, হিসাব রক্ষণ কর্মকর্তা, হিসাবরক্ষক ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১ জন করে এবং ড্রাইভার অফিস সহায়ক ২জন করে নিয়োগ দেয়া হবে।

এ ছাড়াও যাববাহন খাতে প্রকল্প পরিচালকের জন্য একটি জিপ, পিআইইউ’র জন্য ১ টি মাইক্রোবাস, ২৩ টি পলিটেকনিক ইনস্টিটিউটের জন্য ২৩ টি মাইক্রোবাস সংস্থানের জন্য ডিপিপিতে রাখা হয়েছে। সে হিসেবে ১ টি জিপসহ মোট ২৪ টি মাইক্রোবাস ক্রয় করা হবে। প্রকল্পের নাম দেওয়া হয়েছে- ‘২৩ টি জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন’ প্রকল্প। কারিগরি শিক্ষা অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করা হবে এবং প্রকল্পের অবকাঠামো নির্মাণ করবে শিক্ষা প্রকৌশল অধিদফতর (ইই্ডি)।

প্রকল্পের সারসংক্ষেপ থেকে পাওয়া তথ্যমতে, দেশের যে ২৩টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে এগুলোর মধ্যে ঢাকা বিভাগে ৫টি, চট্টগ্রামে ৩টি, রাজশাহীতে ২টি, খুলনায় ৪টি, বরিশালে ২টি, সিলেটে ১টি, রংপুরে ৪টি এবং ময়মনসিংহে ২টি প্রতিষ্ঠান রয়েছে।

পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর হচ্ছে- গাজীপুর পলিটেকনিক ইনস্টিটিউট, মানিকগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট, মাদারীপুর পলিটেকনিক ইনস্টিটিউট, নারায়ণগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট, রাজবাড়ী পলিটেকনিক ইনস্টিটিউট, নেত্রেকোনা পলিটেকনিক ইনস্টিটিউট, জামালপুর পলিটেকনিক ইনস্টিটিউট, খাগড়াছড়ি পলিটেকনিক ইনস্টিটিউট, বান্দরবান পলিটেকনিক ইনস্টিটিউট, নোয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউট, নাটোর পলিটেকনিক ইনস্টিটিউট, জয়পুরহাট পলিটেকনিক ইনস্টিটিউট, বাগেরহাট পলিটেকনিক ইনস্টিটিউট, চুয়াডাঙ্গা পলিটেকনিক ইনস্টিটিউট, মেহেরপুর পলিটেকনিক ইনস্টিটিউট, নড়াইল পলিটেকনিক ইনস্টিটিউট, পিরোজপুর পলিটেকনিক ইনস্টিটিউট, ঝালকাঠি পলিটেকনিক ইনস্টিটিউট, সুনামগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট, গাইবান্ধা পলিটেকনিক ইনস্টিটিউট, লালমনিরহাট পলিটেকনিক ইনস্টিটিউট, নীলফামারি পলিটেকনিক ইনস্টিটিউট, পঞ্চগড় পলিটেকনিক ইনস্টিটিউট।

সূত্র জানায়, প্রতিটিতে ৫ একর করে ভূমি উন্নয়ন, জমি অধিগ্রহণ করার প্রক্রিয়া চলছে। এসব প্রয়োজনীয় সব কাজ শেষে শিক্ষা প্রকৌশল অধিদফতর এগুলোর নির্মাণ কাজ শুরু করবে বলে ইইডি সূত্রে জানা গেছে। প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ সাল ধরা হয়েছে।

বার্তা কক্ষ
৫ নভেম্বর , ২০১৮ সোমবার

Leave a Reply