Home / লাইফস্টাইল / জিরার গুনাগুন ও কার্যক্ষমতা

জিরার গুনাগুন ও কার্যক্ষমতা

মসলা হিসেবে জিরার বহুল ব্যবহার আমরা সবাই জানি। বিশেষ করে খাবারের স্বাদ আর গন্ধ বাড়াতে জিরার তুলনা হয় না। তবে এই জিরা শুধু মসলা হিসেবেই নয়, সু-স্বাস্থ্য ধরে রাখতেও বেশ কার্যকরী একটি উপাদান। তা হয়তো অনেকেই জানেন না। জিরা ভেজানো পানি আমাদের শরীরের অনেক রোগ-বালাই দূরে রাখতে সহায়তা করে। এমনকি মেদ ঝরাতেও এর জুরি নেই। আসুন জেনে নেওয়া যাক জিরার কিছু অসাধারণ কার্যাবলী।

ওজন কমায় :
জিরার পানি দেহের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। দিনে দু’বার এই জিরাপানি খেলে এটি পেটের ক্ষুধা কমিয়ে দেয়। যার ফলে খাওয়ার ইচ্ছেটা কমে যায়। ফল হিসেবে আপনি পাবেন কাঙ্ক্ষিত ওজন।

রোগ প্রতিরোধ :
আয়রনের চমৎকার একটি উৎস জিরা। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জিরাতে থাকা আয়রন খুবই গুরুত্বর্পূণ। জিরা পানি মানবদেহে আয়রনের চাহিদা মিটিয়ে রোগ প্রতিরোধে সক্ষম করে তুলতে পারে। এছাড়াও জিরা পানিতে ভালো পরিমাণ ভিটামিন এ ও সি থাকায় অ্যান্টি অক্সিডেন্টের সুবিধা পাওয়া যায়।

রক্তশূন্যতার চিকিৎসা :
জিরাতে থাকা আয়রন রক্তস্রোতে অক্সিজেন বহনকারী হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করে। এছাড়া জিরাপানি আয়রনের অভাবজনিত রক্তশূন্যতার জন্য বেশ উপকারী।

অ্যাসিডিটি কমায় :
জিরাপানি অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধী ক্ষমতা রাখার জন্য ভালো। যেকোনো ভারি খাবার খাওয়ার পর ধীরে ধীরে জিরা পানি খেয়ে নিলে অ্যাসিডিটির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

কোষ্ঠকাঠিন্য দূর :
জিরাপানি পানের বড় একটি স্বাস্থ্য উপকারিতা হচ্ছে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা দিনে দুইবার এই পানীয়টি পান করলে উপকার পাবেন।

বমিভাব দূর :
জিরাপানি বমি ভাব দূর করতে সাহায্য করে। গর্ভবতী যেসব মা বমির সমস্যায় ভোগেন তারা এটি পান করতে পারেন। ‘মর্নিং সিকনেস’ থেকেও মুক্তি পেতে জিরাপানি খাওয়া যেতে পারে।

নিদ্রাহীনতা দূর :
যাদের মাঝে ইনসমনিয়া বা ঘুমের সমস্যা আছে তাদের জন্য জিরাপানি খুব উপকারী। নিয়মিত খেলে নিদ্রাহীনতা দূর হয়।

স্মৃতিশক্তি বৃদ্ধি :
জিরা মস্তিষ্কের শক্তিকে উন্নত করে। তাই অল্প বয়স থেকেই যদি জিরাপানি খাওয়া যায় তাহলে তা উল্লেখযোগ্য ভাবে স্মৃতিশক্তি ও বুদ্ধিমত্তাকে তীক্ষ্ণ করে।

শরীরের দূষণ দূর :
জিরাপানি যকৃত ও পাকস্থলীর জন্য খুবই উপকারী। জিরার মাঝে থাকা এন্টিঅক্সিডেন্ট দেহের এবং ভেতরের অঙ্গের বিষাক্ততা দূর করে। দেহের পানিশূন্যতা দূর করে দেহকে আর্দ্র রাখে।

তলপেটের ব্যথা দূর :
ঋতুশ্রাবের সময় তলপেটে ব্যথা অনুভব করেন অনেক নারীই, তাদের এই ব্যথা কমাতে অল্প অল্প করে সারাদিন জিরাপানি খেলে উপকার পাওয়া সম্ভব।

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ০৮ : ১৯ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৬ মঙ্গলবার
এইউ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চাঁদপুরে ৫ দিনব্যাপি স্কাউট ইউনিট লিডার কোর্সের উদ্ধোধন

বাংলাদেশ ...