Home / তথ্য প্রযুক্তি / জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেললে স্মার্টকার্ড পেতে করণীয়
Smart Card

জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেললে স্মার্টকার্ড পেতে করণীয়

পুরনো পরিচয়পত্র হারিয়ে যাওয়ায় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড না পেয়ে অনেকেই খালি ফিরছেন। স্মার্টকার্ড পেতে হলে হারিয়ে যাওয়া কার্ডটি ‍উত্তোলন করে জমা দিতে হবে।

ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ জানিয়েছেন, অনেকেই ক্যাম্প থেকে কার্ড না পেয়ে ফিরে যাচ্ছেন। কারণ তাদের পুরনো লেমিনেটিং করা এনআইডি কার্ড হারিয়ে গেছে। অনেকেই জিডির (সাধারণ ডায়েরি) কপি নিয়ে আসছেন, কেবল ফের কার্ড তুলে ক্যাম্পে জমা দিলেই স্মার্টকার্ড পাওয়া যাবে।

এজন্য আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশনে গিয়ে জিডির কপিসহ পুরনো এনআইডি তুলতে আবেদন করতে হবে। এর আগে ব্যাংকে টাকা জমা দিয়ে চালান কপিও সংগ্রহ করতে হবে। এখন আবেদন করলে জরুরি ভিত্তিতে কার্ড দেওয়া হবে। একদিনের বেশি সময় নেওয়া হবে না।

গত ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। ৩ অক্টোবর থেকে ঢাকার দুই সিটির দুটি এলাকা এবং কুড়িগ্রামরে ফুলবাড়িতে বিতরণ শুরু করে ইসি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানাধীন ১৯ নম্বর ওয়ার্ডের ভোটারদের সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্পে স্মার্টকার্ড দেওয়া হয়।

আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরা থানাধীন ১ নম্বর ওয়ার্ডের ভোটারদের স্মার্টকার্ড উত্তরা হাইস্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পে বিতরণ করছে ইসি। এদিকে কুড়িগ্রামের ফুলবাড়িতেও স্মার্টকার্ড দিচ্ছে ইসি।

শুক্রবার (৭ অক্টোবর) সিদ্বেশ্বরী ক্যাম্প ঘুরে দেখা যায়, যাদের কার্ড হারিয়ে গেছে- তাদের অনেকেই কেবল পুরনো কার্ডের ফটোকপি বা জিডির কপি এনেছেন। কেউবা হারানো কার্ড তোলার জন্য আবেদনের প্রাপ্তিস্বীকার রশিদ নিয়ে এসেছেন।

কিন্তু স্মার্টকার্ড পেতে হলে আগের কার্ডটি উত্তোলন করে জমা দিতে হবে। স্ক্যান কপি প্রিন্ট করিয়ে ডুপ্লিকেট কার্ডও গ্রহণ করা হবে না।

।। আপডটে, বাংলাদশে সময় ৬:১৬ পিএম, ৭ অক্টোবর ২০১৬, শুক্রবার
এইউ

Leave a Reply