Home / চাঁদপুর / চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

চাঁদপুরে আইনগত সহায়তা দিবসে ‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষ হয়’ এ প্রতিপাদ্যে শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ৯টায় র‌্যালি, আলোচনা , রক্তদান কর্মসূচী ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা সংস্থা ও জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে চাঁদপুর জেলা জজ আদালত প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইলিশ চত্বর হয়ে পুনরায় জজ আদালতের সামনে এসে শেষ হয় করা হয়। এতে নেতৃত্ব দেন জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমদ।

শুরুতেই শান্তির প্রতিক পায়রা উড়িয়ে দিয়ে র‌্যালিতে অংশ নেয় অতিথিগন। ব্যাপক উৎসাহ ও উদ্দিপনার মাধ্যমে চাঁদপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হলো।

আলোচান সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা ন্যায় বিচার বঞ্চিত অসহায়, দরিদ্র ও নিঃস্ব জনগনের অধিকার আদায়ের দিন হিসেবে ২০১৩ সালের এই দিনটিকে জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে ঘোষণা করেছেন। তারই ধারাবাহিকতায় এবারও ৫মবারের মতো জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হচ্ছে। সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনে সমান আশ্রয় লাভের অধিকারী এই মর্মবানীকে কার্যকর করার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবীদ আর্থ সামাজিক কারনে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগোষ্টীকে আইনগত সহায়থা প্রদানকল্পে সরকার এর কার্যক্রম শুরু করেন এবং একটি শক্ত আইন কাঠামো লাভ করে । এই আইনের আওতায় জাতীয় পর্যায়ে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা পর্যায়ে ‘জেলা লিগ্যাল এইড অফিস’ এবং সর্ব্বোচ আদালতে সুপ্রীম কোট লিগ্যাল এইড অফিস প্রতিষ্ঠা করা হয়েছে ।

তিনি আরো বলেন, জেলা পর্যায়ে জেলা লিগ্যাল এইড কমিটি গঠন ছাড়া ও প্রত্যেক উপজেলার উপজেলা চেয়ারম্যানকে সভাপতি করে উপজেলা লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে এবং ইউনিয়ন পরিষধের সভাপতিকে সভাপতি করে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে ।

সালেহউদ্দিন আহমেদ বলেন, লিগ্যাল এইড কার্যক্রমে সর্বশেষ সংযোজন বিকল্প বিরোধ নিস্পতি বা এডি আর। এ লক্ষে ২০১৫ সালে বিধিমালা প্রনয়ন করা হয়। এর মাধ্যমে ধনী, গরীব নির্বিশেষে সকলের জন্য যে কোন প্রকার আইনী পরামর্শ প্রদান এবং মামলা দায়েরের পূর্বে বা আদালত কর্তৃক প্রেরিত মামলায় বিকল্প পদ্ধতিতে বিরোধ নিস্পত্তির বিধান লিগ্যাল এইড ব্যবস্থাকে সমৃদ্ধ করেছে। চাঁদপুর জেলায় লিগ্যাল এইড কার্যক্রমের সাফল্য মোটামুটি অনেক ভালো । লিগ্যাল এইড কর্মসূচী বাস্তবায়নের ধারাবাহিকতায় চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটি ও অত্যন্ত আন্তরিকতার সাথে কার্যক্রমক এগিয়ে নেয়ার লক্ষ্যে কাজ করছে ।

সালেহউদ্দিন আহমেদ আরো বলেন, চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটির মূল হাতিয়ার হলো লিগ্যাল এইড সেবায় নিযুক্ত প্যানেল আইনজীবীবৃন্দ। তারা তাদের অনান্য বড় বড় মামলা থাকা সত্বেও নামমাত্র সরকারী ফিস গ্রহণের মাধ্যমে কিংবা কোন প্রকার ফিস গ্রহণ ছাড়াই মামলা পরিচালনা করে অসহায় গরীব জনগোষ্ঠীকে সেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও বিচারকবৃন্দ ও লিগ্যাল এইড অফিসের কর্মচারীবৃন্দ নিঃস্বার্থভাবে এবং আন্তরিকতার সাথে এই সেবাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন । আমি সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই ।

জেলা লিগ্যাল এইড অফিসার শুভ্রা চক্রবর্তীর সঞ্চলনায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক (জেলা জজ), মো. সেলিম মিয়া, চীফ জুডিশিয়াল ম্যাজিেেস্ট্রট আতোয়ার রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. মামুনুর রশিদ, পুলিশ সুপার শামসুন্নাহার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. বিনয় ভুষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাড. মুজিবুর রহমান ভুইয়া, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, চাঁদপুর চেম্বার অব কর্মাসের সভাপতি সুভাষ চন্দ রায়, সিনিয়র আইনজীবী অ্যাড. রহুল আমিন-১, জিপি অ্যাড. রহুল আমিন সরকার, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. জহিরুল ইসলাম, প্যানেল আইনজীবী অ্যাড. তোফায়েল হোসেন জোসেফ, বিচার প্রাথী সুফিয়া বেগম প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও চাঁদপুর পৌর মেয়র নাছির উদ্দিন আহামেদ, ল্যান্ড সার্ভে ট্রাইবুন্যালের বিচারক সিরাজাম মুনীর, যুগ্ন-জেলা জজ -১ মুর্শিদ আহমেদ, যুগ্ম-জেলা জজ-২ মোস্তফা শাহরিয়ার খান, সিনিয়র সহকারী জজ সানজীদা আফরিন দীবা,সামছাদ জাহান খান, মাহমুদুল ইসলাম, সহকারী জজ সুমাইয়া রহমান, তানিয়া ইসলাম, মহসিনা ইসলাম, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ কায়সার মোশারফ ইউছুফ, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ^াস, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শেখ সাদি, মো. কফিলউদ্দিন, নাজমুন নাহার, নাজির আব্দুল্লাহ হিল কাফি, নায়েবে নাজির গাফফার খান নাদিম, সিজিএম নাজির মো. ফখরুদ্দীনসহ আইনজীবী, প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মীসহ অতিথিবৃন্দ ।

অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলোয়াত করেন পেশকার হাফেজ মো. ফারুক হোসেন ও গীতা পাঠ করেন জেলা জজ শীপের পেশকার যুবরাজ ।

আলোচনা সভায় লিগ্যাল এইড কার্যক্রমে বিশেষ অবধান রাখায় অ্যাড. তোফাজ্জল হোসেন ও অ্যাড. ফরিদা ইয়াছমিন আলোকে সম্মননা ক্রেষ্ট প্রদান করা হয়।

সভা শেষে প্রজেক্টরের মাধ্যমে জাতীয় আইনগত সহায়তার সচেতনতা মূলক প্রামন্য চিত্র প্রদশর্ন করা হয়।

প্রতিবেদক : শরীফুল ইসলাম
আপডেট, বাংলাদেশ সময় ০৯ : ৫০ পিএম, ২৮ এপ্রিল ২০১৭, শুক্রবার
এইউ

শেয়ার করুন

Leave a Reply

x

Check Also

karaghar-chandpur

ফরিদগঞ্জে স্ত্রী নির্যাতনের দায়ে স্বামীর সশ্রম কারাদণ্ড

চাঁদপুরের ...