Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে জেলেদের মাঝে উপকরণ বিতরণ
Matlab uddar-chandpurtimes2

মতলব উত্তরে জেলেদের মাঝে উপকরণ বিতরণ

বৃহত্তর কুমিল্লা জেলার মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় নিবন্ধিত চাঁদপুরের মতলব উত্তর উপজেলার জেলেদের মাঝে শনিবার (২১ অক্টোবর)c সেলাই মেশিন ও বেড় জাল বিতরণ করা হয়েছে।

মোহনপুর নিজ বাসভবনে প্রধান অতিথি হিসেবে উপকরণ বিতরণের উদ্বোধন করেন দুযর্ােগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম) এমপি।

এসময় জেলেদের মাঝে উপকরণ বিতরণকালে দুযর্ােগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম) এমপি বলেন, মা ইলিশ রক্ষায় নদীতে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ সময় জেলেরা যেন বিকল্প কর্মসংস্থান করে জীবিকা নির্বাহ করতে পারে তার জন্য উপকরণ প্রদান করা হচ্ছে। এ সময় নদীতে মাছ না ধরলে মা ইলিশ রক্ষা পেলে দেশের ইলিশের চাহিদা পূরণ হবে এবং রপ্তানির মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উপার্জন করা যাবে। তিনি আরো বলেন, সরকার জেলেদের প্রতি সব সময় সচেতন। তাই তাদের দেশের জন্য, সম্পদ বৃদ্ধিরর জন্য এ সময় মা ইলিশ ধরা থেকে বিরত থাকতে হবে। আর এ কারণে সরকার বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে জেলেদের মাঝে উপকরণ বিতরণ করছে।
ত্রাণমন্ত্রী মায়া চৌধুরী আরো বলেন,বর্তমান সরকার কৃষক ও মৎস্যজীবী বান্ধব সরকার। জেলেদের কল্যাণে এবং দেশের মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে এ সরকার। বিগত সরকারের আমলে জেলেদের মাঝে জাটকা কর্মসূচির আওতায় মাত্র ১০ কেজি করে চাল দিয়েছিল। বর্তমান শেখ হাসিনার সরকার তা বাড়িয়ে ৪০ কেজি করে বরাদ্দ দিয়েছে। মা ইলিশ রক্ষা কার্যক্রম সুষ্ঠু ও সুন্দর ভাবে শেষ করতে পারায় প্রশাসন ও জেলেদেও ধন্যবাদ জ্ঞাপন করেনঅ। ২২ দিনের জন্য ২০ কেজি চাউলের ব্যবস্থা এ সরকার করেছে বলেন জানান।

আজকে যে উপকরণ দেয়া হলো- তার সঠিক ব্যবহার করে জেলেরা স্বচ্ছল ভাবে দিনাতিপাত করতে পারবে। সঠিক ভাবে এর ব্যবহার করতে আহ্বান জানান। তিনি জেলেদের হাতের কাজ শিখার জন্য বলেন। জেলেদের অর্থনৈতিক ভাবে স্বাভলম্বী করতে সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন,উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ,ইউএনও শারমিন আক্তার, ওসি আনোয়ারুল হক, বৃহত্তর কুমিল্লা জেলার মৎস্য উন্নয়ন প্রকল্পের সহকারী পরিচালক শামীম উদ্দিন, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আনোয়ারুল হক,সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেন, আপ’লীগ নেতা বোরহান উদ্দিন চৌধুরী, হাসান মোর্শেদ (আহার চৌধুরী) প্রমূখ। এ প্রকল্পের আওতায় এবার ৪০টি সেলাই মেশিন ও ২০টি বেড় জাল দেয়া হয়েছে।

খান মোহাম্মদ কামাল
: আপডেট, বাংলাদেশ ১১:৬৩ পিএম, ২২ অক্টোবর, ২০১৭ রোববার
ডিএইচ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এসি যেভাবে আপনার শরীরের ক্ষতি করছে!

ঘরের ...