Home / চাঁদপুর / চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরাণবাজার অংশে ধস!
Meghna-Nodi-Dhoss

চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরাণবাজার অংশে ধস!

চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরাণবাজার হরিসভা এলাকায় আবারো মেঘনার ভাঙ্গন দেখা দিয়েছে। ওই এলাকা দিয়ে প্রবাহিত প্রবল ঘূর্ণি¯্রােতের আঘাতে প্রায় একশ’ মিটার বাঁধ নদীতে বিলিন হয়ে গেছে বলে এলাকাবাসী জানিয়েছে।

বুধবার (১১ জুলাই) দপুরে হঠাৎ করেই ভয়াবহ এই ভাঙ্গন দেখা দেয়। বর্তমানে ওই এলাকার নদীপাড়ের কয়েক শ পরিবার ভাঙন আতঙ্কে রয়েছে। খবর পেয়ে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হানসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাগণ ভাঙ্গনস্থান পরিদর্শন করেছেন।

১২ জুলাই বৃহস্পতিবার বাংলাদেশ আওয়ামী লীগের ত্রান ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী ভাঙ্গনস্থান পরিদর্শন করেন এবং সেখানে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য সরকার এবং মন্ত্রনালয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলেন।

এসময় তিনি সাংবাদিকদের জানান, বাঁধ নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের অনিয়ম থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এবং ভাঙ্গনরোধে কেউ দায়িত্বে অবহেলা করলে তাকে চাঁদপুরে থাকতে দেয়া হবে না বলে তিনি জানান।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী আশরাফুজ্জমানা বলেন, মেঘনার পানি বেড়ে যাওয়ায় প্রভল ঘূণি¯্রােতের সৃষ্টি হচ্ছে। সেই ঘূর্ণি ¯্রােতের কারণেই হঠাৎ করে শহর রক্ষা বাঁধের পুরাণবাজার হরিসভা এলাকায় ৭৫ মিটার বাঁধের সিসি ব্লক ও ড্রাম্পিং করা বালি ভর্তি জিও ব্যাগগুলো তলিয়ে গেছে। বর্তমানে পানির গভীরতা প্রায় ১০ থেকে ১২মিটার। বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে জানানো হয়েছে।

এ কর্মকর্তা আরো জানান, ওই স্থানটিতে প্রায় ১২ বছর আগে ভাঙ্গন রোধে বাঁধ দেয়া হয়েছিলো। এরপরে আর কাজ করা হয়নি। বর্তমানে ভাঙ্গনরোধে আপাতত ওই স্থানের সিসি ব্লাক ফেলার প্রক্রিয়া চলছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানায় বুধবার দুপুরের পরে হঠাৎ করেই ওই এলাকায় ভাঙন দেখা দেয়। অল্প সময়ের মধ্যেই প্রায় ১শ’ মিটার এলাকায় সিসি ব্লক নদীতে তলিয়ে যায়।

এ সময় এলাকাবাসী অভিযোগ করে বলেন, চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের গাফলতি এবং কাজের অনিয়মের কারণে এই সমস্য দেখা দিয়েছে। সরকার এতোগুলো টাকা খরচ করে চাঁদপুর শহর রক্ষা বাঁধ দিয়েছে, অথচ মাত্র কয়েক বছরের মাথায় এর বিভিন্নস্থানে ক্ষত সৃষ্টি হয়ে সামান্য ¯্রােতে তা নদীতে তলিয়ে যাচ্ছে।

প্রতিবেদক : আশিক বিন রহিম

শেয়ার করুন

Leave a Reply

x

Check Also

Bholghate Dhubi

চাঁদপুর মেঘনায় কার্গোর ধাক্কায় অপর কার্গো ডুবি : নিখোঁজ ১

চাঁদপুরের ...