Home / সম্পাদকীয় / চাঁদপুর পিএসসি পরীক্ষার্থীদের সাফল্য কামনা

চাঁদপুর পিএসসি পরীক্ষার্থীদের সাফল্য কামনা

রোববার (২০ নভেম্বর) চাঁদপুরসহ সারাদেশে পিএসসি পরীক্ষার্থী শুরু হয়েছে। এ পরীক্ষা ২৭ নভেম্বর শেষ হবে।

চাঁদপুরে ৬০ হাজারসহ সারা দেশব্যাপি ৩২ লাখ পরীক্ষার্থী এবার অংশ নিচ্ছে ।

এ পরীক্ষা প্রতিদিন সকাল ১১ টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে। এটি হচ্ছে দেশের সবচেয়ে বৃহত্তর পরীক্ষা ।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তির মতে,৭ হাজার ১ শ’ ৯৪ টি পরীক্ষা কেন্দ্র । তন্মধ্যে দেশে ৭ হাজার ১ শ’ ৮৩ টি এবং দেশের বাইরে রয়েছে ১১ টি কেন্দ্র রয়েছে । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ রয়েছে।

আমরা চাঁদপুর টাইমসের পক্ষ থেকে আমাদের ক্ষুদে এ পিএসসি পরীক্ষার্থীদের সাফল্য কামনা করছি।

এবার চাঁদপুরে প্রাথমিক ও ইবতেদায়ী (পিএসসি)পরীক্ষায় ১শ’ ৫৪ কেন্দ্রে ৬০ হাজার শিক্ষার্থী অংশ নেবে। স্ব-স্ব উপজেলা শিক্ষা বিভাগ সরকারি বিধিমালায় এ পরীক্ষাটি পরিচালনা হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের দেয়া তথ্য মতে, প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজার ২শ’ ১২ জন ।

এর মধ্যে ছাত্রের সংখ্যা ২২ হাজার ২শ’ ৮৯ জন এবং ছাত্রীর সংখ্যা ২৭ হাজার ৯শ’ ২৩ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৬শ’ ৩৪ জন বেশি।

ইবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৬শ’ ৯১ জন । এর মধ্যে ছাত্রের সংখ্যা ৩ হাজার ৭শ’ ৪ জন এবং ছাত্রীর সংখ্যা ২ হাজার ৯শ’ ৮৭ জন। ছাত্রীর তুলনায় ছাত্রের সংখ্যা ৭ শ’ ১৭ জন বেশি।

শিশুরাই জাতির ভবিষ্যৎ । মেধার মাপকাঠি হচ্ছে পরীক্ষা । সুষ্ঠু মেধা বিকাশের মাধ্যমে শিক্ষিত জাতিগড়ে তোলার লক্ষে সংশ্লিষ্ঠ সকলের প্রচেষ্টার ফলেই মেধাবী ও দক্ষ জনশক্তি তৈরি হবে । ব্যতয়ে জাতি মেধাশূন্য হবে বৈকি। আর শিক্ষকরা এ মেধা বিকাশের র্চ্চার সাথে সরাসরি সম্পৃক্ত ।

তাই পরীক্ষা কক্ষে শিক্ষক দ্বারা অনৈতিক অপচেষ্ঠার প্রতিফলন কখনো কাম্য নয়। কেননা পরীক্ষার কক্ষে শিশুদের অসদুপায়ের আস্ফালনে ওই শিশুর যতটা ক্ষতি হবে তা’ আর কখনো পুরণ হবে না।

আমরা আশাবাদী,কোমলমতি শিশুদের এ পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে-এটাই প্রত্যাশা রইলো ।

সম্পাদকীয় : আপডেট, বাংলাদেশ সময় ৬:০০ পিএম, ২১ নভেম্বর ২০১৬, সোমবার
ডিএইচ

শেয়ার করুন
x

Check Also

কুলখানিতে পদদলিত পরিবারকে লাখ টাকা প্রদানের ঘোষণা

চট্টগ্রামের ...