Home / চাঁদপুর / চাঁদপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

চাঁদপুরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বুধবার (১১ জুলাই) চাঁদপুরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ টায় চাঁদপুর সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. মো. সাইদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শওকত ওচমান, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত নারী মুক্তিযুদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির।

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ পরিচালক ডা. মো. ইলিয়াছ মিয়ার সভাপতিত্বে ও চাঁদপুর সদর উপজেলা পরিষদের মেডিকেল অফিসার ডা. এমএ গফুর মিয়ার পরিচালনায় আরো বক্তব্য রাখেন, শাহ মাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন মাহমুদ, সূর্যের হাসি ক্লিনিকের সাহেদ রিয়াজসহ বিভিন্ন ইউনিয়নের চেয়াম্যান ও এনজিওর কর্মকর্তাগণ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, পরিবার পরিকল্পনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অথচ একটা সময় আমাদের সমাজে পরিবার পরিকল্পনা অনেকটাই নিষিদ্ধ ছিলো। ওই সময়টাতে এই বিষয়ে যারা কাজ করতো তাদের নানান ভাবে বাধা দেয়া হতো। কিন্তু বর্তমানে এর থেকে আমূল পরিবর্তন হয়েছে। এখন সু-স্বাস্থ্যসহ পরিবার পরিকল্পনা বিষয়ে আমরা সবাই অনেক সচেতন।

তিনি আরো বলেন, বাংলাদেশ এখন আর আগের অবস্থানে নেই। দেশের সকল বিভাগে অনেক উন্নতি করেছে। আমাদের দেশে বিভিন্ন ক্ষেত্রে পরিবর্তনের এখন দৃশ্যমান। শুধু তাই নয়, বর্তমন বিশ্বে বাংলাদেশ অনেক বিষয়ে নেতৃত্ব দিচ্ছে। এই নেতৃত্ব দেয়া যতোবেশী বাড়বে বিশ্বে বাংলাদেশের অবস্থান ততো বেশী সমুজ্জল হবে। সেবা হলো এক প্রকার ইবাদত। তাই সেবার মানষিকতা নিয়ে আমাদের কাজ করতে হবে। আলোচনাসভা শেষে পরিবার পরিকল্পনা কার্যক্রম এবং মা ও শিশু সেবায় অবদানের জন্য বিভিন্ন ক্যাটাগরীতে ২০জনকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

প্রতিবেদক : আশিক বিন রহিম

শেয়ার করুন

Leave a Reply

x

Check Also

‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’

আগামি ...