Home / চাঁদপুর / চাঁদপুরে প্রাথমিক শিক্ষার্থীদের ১৬ লাখ কপি বই প্রয়োজন
Book distribution
ফাইল ছবি

চাঁদপুরে প্রাথমিক শিক্ষার্থীদের ১৬ লাখ কপি বই প্রয়োজন

চাঁদপুরের ৮ উপজেলায় ১ হাজার ১ শ’ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ২০১৭ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষার্থীর বই প্রয়োজন ১৬ লাখ ১৮ হাজার ৬ শ’২০কপি ।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস ইতোমধ্যেই এর চাহিদাপত্র গণ ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করেছে বলে জানা গেছে।

প্রাক-প্রাথমিক হতে ৫ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর জন্য ওই পরিমাণ বই প্রয়োজন। প্রাপ্ত তথ্য মতে,২০১৬ শিক্ষাবর্ষে চাঁদপুর জেলায় শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ৫ শ’ ৬০ জন রয়েছে। সরকারি বিধিমালায় সব শিক্ষার্থীরাই ১ জানুয়ারি নতুন বই পাবে।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী এনসিটিবি কার্যালয় (৭ সেপ্টেস্বর ) পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, ২০১৭ শিক্ষাবর্ষের নতুন ছাপানো বই ও উপজেলা পর্যায়ে পৌঁছানো হচ্ছে। ১ জানুয়ারি ২০১৭ ‘বই উৎসব দিবসে’ দেশের সব শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে যাবে ।

২০১৭ সালের প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি ও সমমানের স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ কোটি ২৬ লাখ ৩৬ হাজার শিক্ষার্থী রয়েছে । এ জন্য প্রয়োজনীয় ৩৬ কোটি ২২ লাখ ৩৪ হাজার বিনামূল্যের বই। ইতোমধ্যেই ৫ কোটি বই উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। বাকি বই ছাপানো, বাঁধাই ও তৃণমূল পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর কাজও যথাসময়ে শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

১ জানুয়ারি ২০১৭ শিক্ষাবর্ষে সারাদেশে এবার ৫টি উপজাতীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় প্রাক-প্রাথমিক ও দৃষ্টি প্রতিবন্ধিদের ব্রেইল পাঠ্যপুস্তক দেয়া হবে। এ ছাড়াও শিক্ষকদের শ্রেণি শিক্ষা কার্যক্রমের জন্য বিষয়ভিত্তিক শিক্ষক নির্দেশিকা দেয়া হবে।

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply