Home / শিক্ষাঙ্গন / ৬ মাস মেয়াদী কম্পিউটার কোর্সধারীদের পরীক্ষা দেয়ার সুযোগ

৬ মাস মেয়াদী কম্পিউটার কোর্সধারীদের পরীক্ষা দেয়ার সুযোগ

সরকারের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যারা ছয় মাসের কম্পিউটার কোর্স করেছেন, তাদের কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ বলেন, বর্তমানে সারা দেশে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এনটিআরসিএর (নন গভর্নমেন্ট টিচার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেশন অথরিটি) মাধ্যমে মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় সারা দেশে শূন্য পদে এনটিআরসিএ ১৫ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন সনদধারীদের কাছ থেকে গত ১৪ জুলাই অনলাইনে দরখাস্ত আহ্বান করে।

কিন্তু সেখানে কম্পিউটার শিক্ষক হিসেবে শুধুমাত্র যাদের কম্পিউটার শিক্ষায় তিন বছর মেয়াদী ডিপ্লোমা সার্টিফিকেট আছে তারাই দরখাস্ত করতে পারবেন বলে উল্লেখ করা হয়।

বিগত দিনের নিবন্ধন পরীক্ষায় যারা বিএ পাস এবং পাশাপাশি সরকার অনুমোদিত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কম্পিউটারের ওপর ছয় মাসের কোর্স করার সার্টিফিকেট আছে এনটিআরসির মাধ্যমে তারা নিবন্ধন পরীক্ষার মাধ্যমে কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

কিন্তু এনটিআরসিএর গত ১৪ জুলাইয়ের বিজ্ঞপ্তিতে তিন বছরের ডিপ্লোমা সার্টিফিকেট থাকার বিষয়টি নির্ধারণ করে দেওয়ায় ছয় মাস কোর্সধারীদের কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে।

এনটিআরসিএর এই বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে পরীক্ষায় অংশগ্রহণের নির্দেশনা চেয়ে ছয় মাসের সনদধারী বিভিন্ন জেলার ১৮ জন হাইকোর্টে রিট আবেদন করেন। আদালত আবেদনের শুনানি নিয়ে সোমবার এ আদেশ দেন।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৯:২৯ পিএম, ৮ আগস্ট ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply