Home / জাতীয় / ‘সৌদি পাঠাতে জনপ্রতি ১ লাখ ৬৫ হাজার টাকা’
Nurul Islam

‘সৌদি পাঠাতে জনপ্রতি ১ লাখ ৬৫ হাজার টাকা’

সৌদি আরবে কর্মী পাঠানোর জন্য সরকারের নির্ধারিত খরচের বেশি টাকা নিলে সে প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করে দেয়া হবে। । সৌদি আরবে কর্মী যাওয়ার জনপ্রতি খরচ ১ লাখ ৬৫ হাজার টাকা’

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর ) বিদেশে বিভিন্ন দূতাবাসে কর্মরত শ্রম শাখার ৪১ জন কর্মকর্তার বার্ষিক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারূল হক।

৬ বছর পর সম্প্রতি সৌদি আরব সব খাতে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত করেন। সৌদি আরবে কর্মী যাওয়ার জনপ্রতি খরচ ১ লাখ ৬৫ হাজার টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার।

খরচ প্রসঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, ‘যে টাকা নির্ধারণ করা হয়েছে, সেটি যৌক্তিক। এর বেশি টাকা কেউ নিলে দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। প্রয়োজনে অভিযুক্ত প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হবে। আর পুরো বিষয়টি পর্যবেক্ষণে মন্ত্রণালয়ের কমিটি কাজ করবে।’

সাংবাদিকদের সঙ্গে আলাপের আগে বিভিন্ন দূতাবাসের ২৮টি শ্রম শাখার কাউন্সেলর, প্রথম সচিব ও দ্বিতীয় সচিবদের জন্য আয়োজিত কর্মসূচির উদ্বোধন করেন মন্ত্রী।

তিনি বলেন , কী করে আরও বেশি লোকের কর্মসংস্থান হয়, সেটি খেয়াল রাখতে হবে। পাশাপাশি প্রবাসীদের কল্যাণের বিষয়টিতেও নজর রাখতে হবে। তাঁদের কর্মস্থল ও থাকার জায়গা নিয়মিত পরিদর্শন করতে হবে। হুন্ডির বদলে বৈধভাবে যেন আরও বেশি লোক টাকা পাঠাতে পারেন সে ব্যবস্থা করতে হবে।

প্রবাসীকল্যাণমন্ত্রী ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে প্রশিক্ষণে অংশ নেওয়া কর্মকর্তারা উপুস্থত ছিলেন।

৩ দিনের এ প্রশিক্ষণ কর্মসূচিতে সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ওমান, বাহরাইন, ইরাক, লিবিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ ২৪ দেশের ২৮ শ্রম শাখার ৪১ জন কর্মকর্তা অংশ নিয়েছেন।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ২:৩০ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার
এজি/ডিএইচ

Leave a Reply