Home / জাতীয় / রাজনীতি / আওয়ামী প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই
আওয়ামী প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই

আওয়ামী প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং প্রবীণ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই। আজ রবিবার ভোররাত চারটার পরপর তিনি রাজধানীর ল্যাব এইড হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

সুরঞ্জিত সেনগুপ্তের ব্যক্তিগত সহকারী কামরুল হাসান জানান, গতকাল শুক্রবার রঞ্জিতকে ল্যাব এইডে ভর্তি করা হয়। সন্ধ্যার পর অবস্থার অবনতি হলে তাকে সিসিইউতে নেয়া হয়। পরে অবস্থার আরো অবনতি হলে তাকে লাইফ সাপোর্ট রাখা হয়েছিল।

পরে রবিবার ভোররাত চারটা ১০ মিনিটের দিকে কর্তব্যরত চিকিৎসক সুরঞ্জিতকে মৃত ঘোষণা করেন।

রক্তে হিমোগ্লোবিন স্বল্পতাজনিত অসুস্থতা ও শ্বাসকষ্টে ভুগছিলেন সুরঞ্জিত। শুক্রবার অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাব এইডে ভর্তি করা হয়। কয়েক মাস আগে তিনি ক্যানসারে আক্রান্ত বলে খবর প্রকাশ হয়। পরে সুরঞ্জিত নিজেই জানান, তার রোগটা ক্যানসার নয়। ইতোমধ্যে তিনি আমেরিকায়ও চিকিৎসা নেন।

একসময়ের তুখোড় বামপন্থী নেতা সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম ১৯৪৬ সালে সুনামগঞ্জের আনোয়ারাপুরে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন। সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন তিনি।

প্রথম জীবনে তিনি বামপন্থি আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। সত্তরের প্রাদেশিক নির্বাচনে সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন। স্বাধীন বাংলাদেশের দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদ- মোট সাতবার সাংসদ নির্বাচিত হন তিনি।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী হন। মৃত্যুর আগে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

এক শোক বার্তায় সুরঞ্জিত সেনগুপ্তের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তার মৃত্যুতে বাংলাদেশের রাজনীতিতে এক বিরাট শূন্যতার সৃষ্টি হয়েছে যা সহজে পূরণ হবার নয় ।

শেখ হাসিনা বলেন, সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে জাতি হারালো একজন দেশ প্রেমিক রাজনীতিবিদ, বাংলাদেশ জাতীয় সংসদ হারালো একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, আর আমরা হারালাম সকল প্রগতিশীল রাজনৈতিক আন্দোলন সংগ্রামের একজন অগ্র সেনানীকে
শোক বিবৃতিতে প্রধানমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান
প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১২:২৫,পি,এম. ০৫ ফেব্রুয়ারী ২০১৭,রবিবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply