Home / জাতীয় / ‘সায়মা ওয়াজেদ থেকে শিখেছি অটিজম সঙ্কটের গভীরতা’
Hasina
ফাইল ছবি

‘সায়মা ওয়াজেদ থেকে শিখেছি অটিজম সঙ্কটের গভীরতা’

‘সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের সঙ্গে কথা বলে বলে শিখেছি অটিজম সঙ্কটের গভীরতার দিকগুলো। আর তার ভিত্তিতেই সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ নিচ্ছি।’

‘জাতিসংঘে এ বিষয়ে প্রস্তাব উত্থাপন করে সায়মা। আর তা গৃহীতও হয়। দেশেও এক সময় অটিজম নিয়ে সাধারণ মানুষের সচেতনতা ছিলো না, যা এখন ধীরে ধীরে তৈরি হচ্ছে।’

কথাগুলো বলছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দশম বিশ্ব অটিজম সচেতনতা দিবস, ২০১৭ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন তিনি।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, অটিজম একটি সামাজিক সমস্যা যা মোকাবেলায় সমাজকেই এগিয়ে আসতে হবে।

সরকারের পক্ষ থেকে ট্রাস্ট গঠন করা হয়েছে জানিয়ে সমাজের বিত্তবানদের সেই ট্রাস্টে সহায়তা করারও আহ্বান জানান শেখ হাসিনা।

সরকার মানসিক স্বাস্থ্য উন্নয়ন নীতি প্রণয়নের উদ্যোগ নিয়েছে, প্রতিবন্ধীদের তথ্য দিতে তৈরি করেছে বিশেষ সফটওয়্যার। দেশে এরই মধ্যে ১৫ লাখ ১০ হাজার ৮০০ জন প্রতিবন্ধী তালিকাভূক্ত হয়েছে বলেও জানান তিনি।

অটিজমে আক্রান্তরা যাতে একই সঙ্গে অন্যদের সাথে স্কুলে যেতে পারে সে ব্যাপারে সবাইকে সজাগ থাকার আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, হ্যাঁ এটা জানি বিশেষায়িত স্কুলেও তাদের যেতে হবে, কিন্তু সেটা সবার জন্য প্রযোজ্য নয়, অন্যদের সাথে স্কুলে গেলে মিলে মিশে থাকলে অটিস্টিক শিশুরাও ভালো হয়ে উঠতে পারে, মত দেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, অটিস্টিক শিশুদের মেধা অনেক ভালো থাকে, খেলাধুলা, সাংস্কৃতিক প্রতিযোগিতায় তারা ভালো ফল করছে, এটা আমরা দেখতে পাচ্ছি।

প্রতি বছর এই শিশুদের আঁকা ছবি দিয়ে তৈরি কার্ডেই নববর্ষ, ঈদ ও অন্যান্য দিনের শুভেচ্ছা পাঠান বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, সকলকেই সহযোগিতার হাত বাড়াতে হবে, তাহলেই এই মানুষগুলো সমাজের বোঝা হয়ে না থেকে, সম্পদে পরিণত হবে।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৩: ১০ পিএম, ২ এপ্রিল ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply