Home / চাঁদপুর / শিব্বিরা থেকে চাঁদপুর মঠখোলায় শতবছরের বৈশাখী মেলা
শিব্বিরা থেকে চাঁদপুর মঠখোলায় শতবছরের বৈশাখী মেলা

শিব্বিরা থেকে চাঁদপুর মঠখোলায় শতবছরের বৈশাখী মেলা

প্রায় শত বছর আগের শিব গাছ তলার শিব পূজারী শিব্বিরা থেকে শত বছর ধরে উদযাপিত হয়ে আসছে চাঁদপুরের মঠখোলার ঐতিহ্যবাহী বৈশাখী মেলা। প্রতি বছরের চৈত্র মাসের শেষের দিন অর্থাৎ বৈশাখের আগের দিন সকালে এ বৈশাখী মেলা বসে থাকে চাঁদপুর শহর তলীর মঠখোলা, খলিসাডুলী এলাকায়। সেখান থেকে পর্যায়ক্রমে মেলাটি জেলার বিভিন্নস্থানে বসে বলে জানা যায়।

প্রতিবছরের মতো এবারও পহেলা বৈশাখের আগের দিন ১৩ এপ্রিল বৃহস্পতিবার সকালে মঠখোলার এই ঐতিহ্যবাহী বৈশাখী মেলা বসতে দেখা যায়।

মেলায় ঘুরে দেখা যায় মঠখোলা বাজার এলাকায় চাঁদপুর, কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের দু পাশে এবং খলিসাডুলী প্রবেশের কাঁচা রাস্তার দু’ পাশ জুড়ে ক্ষুদে ব্যবসায়ীরা মেলায় বিক্রির সরঞ্জাম নিয়ে ছোট ছোট মাদুর বিছিয়ে দোকান পেতে বসে আাছেন।

মেলায় শোভা পায় বৈশাখী আমেজের বাঁশি, ঢোল, বেলুন, মাটির তৈরি হাতি, ঘোড়া, ফুল, পাখিসহ অসংখ্য বৈশাখী মেলার জিনিসপত্র। আর ওইসব বৈশাখী জিনিস ক্রয় করার জন্য জেলার বিভিন্নস্থান থেকে দর্শনার্থীরা ছুটে আসেন।

মঠখোলা বাজারের এ ঐতিহ্যবাহী মেলার কৌতূহল জানতে এ প্রতিবেদক পুরো মেলা ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন বৃদ্ধ লোকদের কাছে জানতে চান মেলা সম্পর্কে। খবর নিয়ে জানা যায় ঐতিহ্যবাহী এ মেলাটি প্রায় শত বছরের বেশি সময় ধরে উদযাপিত হয়ে আসছে। খলিসাডুলী এলাকার ৭৬ বছর বয়সী আবেদ আলী মিয়া ও ৭৫ বছর বয়সী নওয়াব আলী পাটওয়ারীর সাথে আলাপকালে তারা বলেন, আমরা আমাদের জন্মের পর থেকেই মঠখোলা বাজারে এই বৈশাখী মেলা বসতে দেখি। যা এখনো প্রতি বছরের বৈশাখের প্রথম প্রহরে বসে।
তাদের কাছে মেলার ইতিহাস সম্পর্কে জানতে চাইলে তারা বলেন, একসময় ওই এলাকায় হিন্দু সম্প্রদায়ের পরিবারের লোকজন বসবাস বেশি করায় সেখানের শিব গাছ তলায় হিন্দুরা শিব পূজা করতো।

আজ থেকে প্রায় শত বছরের ও আগে প্রথমে ওই শিব গাছ তলায় এই বৈশাখী মেলা বসতো। তাই গ্রাম্য ভাষায় এই বৈশাখী মেলাকে অনেকে শিব্বিরা বলে থাকেন।
পরবর্তীতে হিন্দু সম্প্রদায়ের লোকজনের বসতি কমে যায় এবং শিব গাছ তলার পার্শবর্তীস্থানে মসজিদ ও মাদরাসা প্রাতষ্ঠা হওয়ায় আস্তে আস্তে এ মেলা মঠখোলা বাজারের রাস্তার দু’ পাশে বসতে শুরু করে।

এভাবেই শত বছরেরও বেশি সময় ধরে প্রতি বছর বৈশাখের প্রথম প্রহরে মঠখোলা খলিসাডুলী এলাকায় বৈশাখী মেলা উদযাপিত হয়ে আসছে।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ৩: ২৩ এএম, ১৪ এপ্রিল ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply