Home / তথ্য প্রযুক্তি / যেসব কারণে গোপনে ফেসবুক আপনার তথ্য সংগ্রহ করছে
যেসব কারণে গোপনে ফেসবুক আপনার তথ্য সংগ্রহ করছে

যেসব কারণে গোপনে ফেসবুক আপনার তথ্য সংগ্রহ করছে

ফেসবুক যে পরিমাণ ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে, তা শুনলে আপনার বিশ্বাস করতে কষ্ট হবে। সুনির্দিষ্ট বিজ্ঞাপন দেখাতে ফেসবুককে এ বিশাল তথ্য সংগ্রহ করতে হচ্ছে।

নানাভাবে এসব তথ্য সংগ্রহ করা হয়। একজন ফেসবুক ব্যবহারকারী কোথায় যান, কী করেন, কী ভাবেন—সবকিছুই ফেসবুক কর্তৃপক্ষের জানা থাকে।

ফেসবুকের এই বিশাল তথ্য সংগ্রহের বিষয়টি ‘ওয়ার্ডস্ট্রিম’-এর প্রতিষ্ঠাতা ও প্রধান কারিগরি কর্মকর্তা ল্যারি কিম ইনকরপোরেশন ম্যাগাজিনের একটি লেখায় তুলে এনেছেন।

ল্যারি লিখেছেন, ফেসবুকে ব্যক্তিগত গোপনীয় বিষয়গুলো নিয়ে যতই সচেতনতার দাবি করা হোক না কেন, সেখানে অবাধে ব্যক্তিগত তথ্য তুলে দিতে কেউ দ্বিধা করছে না। প্রতিদিন ১০০ কোটির বেশি মানুষ তাঁদের ভাবনা, ছবি, খবর, ভিডিও, মিমসহ অনেক বিষয় ফেসবুক বন্ধুদের সঙ্গে শেয়ার করছেন।

ল্যারির ভাষ্য, ‘মেটাডেটাযুক্ত বিভিন্ন পোস্ট ফেসবুকে আমরা জেনেশুনে শেয়ার করছি। মেটাডেটা হচ্ছে যে ডেটাসেট অন্য ডেটা সম্পর্কে তথ্য জানায়।

ফেসবুকে আমরা সাইন-ইন, পোস্টের স্থান, ছবি তোলার স্থান, কোনো অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সময়, প্রিয় শিল্পীর গান শোনার সময়ের মতো বিষয়গুলো প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দ্বিতীয়বার চিন্তা ছাড়াই শেয়ার করছি।

ল্যারি লিখেছেন, ফেসবুকে ব্যক্তিগত তথ্য শেয়ার করার পরও ওয়েবজুড়ে নির্দিষ্ট বিজ্ঞাপন দেখে অনেকেই আশ্চর্য হয়ে যান। আপনি কী ওয়েবে কোনো কিছু অনুসন্ধান করেছেন? এরপর যখনই ফেসবুকে আসছেন, আপনার ফেসবুক স্ট্রিমে ওই পণ্যের স্পনসর পোস্ট দেখতে পাচ্ছেন? অথবা অনলাইনে কোনো নির্দিষ্ট বিষয়ে লেখা পড়েছেন, এখন নিউজফিডে ওই বিষয়ের ওপর বিজ্ঞাপন দেখাচ্ছে?

ফেসবুক এত বেশি ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে যে শুনলে আশ্চর্য হওয়ার কথা। এর পেছনে অবশ্য কারণ আছে। যেসব প্রতিষ্ঠান বিজ্ঞাপন প্রদর্শন করতে চায়, তাদের জন্যই ব্যবহারকারীর প্রোফাইল ভাড়া দিতে হয় ফেসবুককে।

ফেসবুকের বিজ্ঞাপন লক্ষ করে চালু করা অপশনগুলো পরীক্ষা করে দেখা গেছে, তারা রিলেশনশিপ স্ট্যাটাস, লোকেশন, লাইফ ইভেন্ট, রাজনৈতিক অবস্থান, আগ্রহ, ডিজিটাল কর্মকাণ্ড ও ব্যক্তিগত যোগাযোগের মতো বিষয়গুলোর তথ্য সংগ্রহ করে।

আপনি কোন গাড়ি চালান, কাকে দান করেন, কোন ওয়েবসাইটে যান—সবকিছুই ফেসবুকের কাছে থাকে। ফেসবুক কীভাবে তথ্য সংগ্রহ করে, তা নিয়ে একটি ইনফোগ্রাফিক তৈরি করেছে ওয়ার্ডস্ট্রিম।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১২:০০ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply