Home / চাঁদপুর / ‘মানুষ মৃত্যুর আগেও ভোক্তা পরেও ভোক্তা’
‘মানুষ মৃত্যুর আগেও ভোক্তা পরেও ভোক্তা’

‘মানুষ মৃত্যুর আগেও ভোক্তা পরেও ভোক্তা’

চাঁদপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার বুধবার বেলা ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (যুগ্ম সচিব) ড. মো. শাহাদৎ হোসেন বলেন, মৃত্যুর আগেও ভোক্তা, পরেও ভোক্তা, পৃথিবীতে যখন কোন ব্যক্তি তার মায়ের ওরশে আসে তখন থেকেই সে ভোক্তা, সে তার বাবার চেয়েও একদিন অমূল্য সম্পদ তৈরি করতে পারে। দেশের ভবিষ্যৎকে আলোকিত করতে পারে।’

তিনি আরো বলেন, ‘আপনাদের মাঝে চাঁদপুরের প্রতিটি ঘরে ঘরে ভোক্তা রয়েছে। তাদের অধিকার নিশ্চিত করতে সকলকে এগিয়ে আসতে হবে। প্রত্যেক জাতিরই তাদের অধিকার পাওয়ার জন্য কাজ করে চলছে। বাংলাদেশও সে পথে হাঁটছে। কোথায় ও যাতে সাধারণ মানুষ বাজারজাত করতে এসে ভোগান্তির কবলে পড়তে না হয়, সেদিকে ও সকলকে লক্ষ রাখতে হবে। প্রতারক চক্ররা যেন কোনোভাবে প্রতারণা করতে না পারে সে দিকে সকলকে সজাগ থাকতে হবে।’

একজন প্রতারক ব্যবসায়ী নিজে ও প্রতারিত হতে চায় না। প্রতারকচক্র তাদের স্বার্থ নানা ভাবে উদ্ধার করে মানুষকে হয়রানি করে। তাদের হাত থেকে হয়রানি রক্ষার পাওয়ার জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে।

বাংলাদেশে শুধু বাংলাদেশিরাই বসবাস করেনা । এখানে অনেক বিদেশিরা বসবাস করে। তাদের ভোক্তা অধিকার সুরক্ষা করার জন্য আমাদের লক্ষ্য রাখতে হবে। বাংলাদেশ এখন আর পিছনে ফিরে তাকানোর সুযোগ নেই। বর্তমান সরকার দেশের উন্নয়নের জন্য সর্বক্ষণ কাজ করছে। ভোক্তারা যাতে প্রতারিত না হয়, সে জন্য প্রতিটি পণ্যে মেয়াদ, দাম, উৎপাদনসহ বিভিন্ন নিয়ম কানুনগুলো দেখে ক্রয় করতে হবে। পৃথিবীতে মানুষের মাথার টাক রোগের কোনো চিকিৎসা নেই। কিন্তু দেখা যায় টাক রোগের বিভিন্ন বাজারে ও শহরে চিকিৎসা দেয়ার জন্য কিছু অসাধু চক্র ক্যাম্পাস তৈরি করে।

একজন নেতা হাজার হাজার লোকের উপকার করতে পারেন। সেজন্য প্রতিটি লোকেই নেতার মত ভোক্তা অধিকারে পক্ষে কাজ করতে হবে। প্রতিটি বাজারে বাজারে ভোক্তা অধিকারের জন্য ভ্রাম্যমাণ অভিযান অব্যাহত রেখেছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদ হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোক্তা অধিকার সংরক্ষণের উপ পরিচালক (উপ-সচিব) ফিরোজ সরকার।

সেমিনারে অংশগ্রহণ করেন পুরাণ বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি বি এম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী প্রমুখ।

‘মানুষ মৃত্যুর আগেও ভোক্তা পরেও ভোক্তা’

About The Author

প্রতিবেদক- আনোয়ারুল হক

Leave a Reply