Home / সারাদেশ / মহান মে দিবসে চাঁদপুরে যেসব কর্মসূচি থাকছে
No Pic Chandpur Times
এ সংবাদের সংশ্লিষ্ট ছবি প্রকাশ হয়নি।

মহান মে দিবসে চাঁদপুরে যেসব কর্মসূচি থাকছে

আজ মহান মে দিবস। শ্রমিকদের অধিকার আদায়ের রক্তস্নাত ঐতিহাসিক ঘটনা প্রবাহের দিন আজ। এ দিবসটি আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস নামে খ্যাত।

আজ সারাবিশ্বের মেহনতি শ্রমিকদের সাথে বাংলাদেশেও সরকারিভাবে ও বিভিন্ন শ্রমিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে।

এ উপলক্ষ্যে আজ ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) চাঁদপুর জেলা শাখার আয়োজনে বর্ণাঢ্য র‌্যালির মধ্যদিয়ে দিবসটি পালন করবে।

সংগঠনের সভাপতি মোঃ ইউনুছ ভাট ও সাধারণ সম্পাদক মনির হোসেন ভূঁইয়া ও যুগ্ম সম্পাদক মোঃ মহসিন জানান, ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন চাঁদপুর জেলা কমিটি, সদর উপজেলা কমিটি ও শহর কমিটির যৌথ আয়োজনে সকল শ্রমিকদের উপস্থিতিতে আজ ১ মে সোমবার সকাল সাড়ে ৮ টায় চাঁদপুর চেয়ারম্যান ঘাটা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হবে।

প্রসঙ্গত, ১৮৮৬ সালের ১মে মার্কিন যুক্তরাষ্ট্রের ৩ লাখ শ্রমিক দৈনিক ৮ ঘণ্টা শ্রম, মজুরি বৃদ্ধি এবং সাপ্তাহিক ছুটির দাবিতে ধর্মঘট করে এক নতুন ইতিহাস সূচনা করেছিলো। ওইদিন আমেরিকার শিকাগো শহরে ধর্মঘটী শ্রমিকের ওপর গুলি চালিয়েছিলো পুঁজিবাদীদের লেলিয়ে দেয়া পুলিশ বাহিনী। সে দিন আপোষহীন ১০ শ্রমিকের আত্মত্যাগে গড়ে উঠে শ্রমিক জনতার বৃহত্তর ঐক্য। শ্রমিক বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো শিকাগো শহর। এক পর্যায়ে এ আন্দোলনে নেতৃত্ব দেয়ার অপরাধে তৎকালীন পুঁজিবাদী সরকার বিল্পবী শ্রমিক নেতা অপাস্ট স্পাইজ, আলবার্ট পারসন, এডলপ ফিশার এবং অস্কার নীবেকে ফাঁসি দেয়।

অবশেষে প্রবল জনমতের মুখে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় নির্ধারণ করতে বাধ্য হয়। এমনকি এই আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে বিশ্বে শ্রমনীতি আইন।

১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিস নগরীতে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের সংগ্রামী ঐক্যের মহান অর্জনকে স্বীকৃতি দিয়ে ১মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ঘোষণা করা হয়।

১৮৯০ সাল থেকে বিশ্বের শ্রমিক সংগঠনগুলো মে মাসের ১ তারিখ মে দিবস হিসেবে পালন করে আসছে।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ৫: ১০ এএম, ১ মে ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply